Thank you for trying Sticky AMP!!

ইফতারে যে পদটি বানাতেই হবে প্রতিদিন, জেনে নিন রেসিপি

ইফতারের সময় একটি পদ বানানো হয় সব বাড়িতেই। সেটি হলো বুট। বাড়িতে বানানো না হলেও বাইরে থেকে এটি কিনে আনা হয়। তবে এটি বাড়িতেই বানানো সহজ এবং স্বাস্থ্যকার। রেসিপি দিয়েছেন সেলিনা আক্তার

আচারি ছোলা ভুনা

উপকরণ: ছোলা ১ কাপ, আলু ১টি বড় (আধা ভাঙা করে নেওয়া), আচার ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, হলুদগুঁড়া সিকি চা-চামচ, মরিচগুঁড়া সিকি চা-চামচ, ভাজা জিরাগুঁড়া আধা চা-চামচ, গরমমসলা গুঁড়া সিকি চা–চামচ, কাঁচা মরিচ ৫টি, লবণ পরিমাণমতো, শর্ষের তেল এক কাপের তিন ভাগের এক ভাগ, টমেটোকুচি ১টি, ধনেপাতাকুচি স্বাদমতো।

প্রণালি: প্রথমে ছোলা ছয় ঘণ্টা ভিজিয়ে রেখে হাঁড়িতে বেশি করে পানি ও সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে নিন। ছোলা থেকে বের হওয়া অতিরিক্ত কালো পানিটা ফেলে দিন। এতে ছোলার রং সুন্দর আসবে। প্যানে শর্ষের তেল গরম করে প্রথমে কয়েকটা শুকনো মরিচ ভেজে নিন। সেই তেলেই পেঁয়াজ, আদা ও রসুনবাটা এবং হলুদ, ধনে ও মরিচগুঁড়া সামান্য লবণ দিয়ে ভেজে নিন। এবার আধভাঙা আলু দিয়ে সামান্য পানি দিন। একটু নেড়েচেড়ে ছোলা দিয়ে অনেকক্ষণ ভুনতে হবে। ছোলা মাখো মাখো হলে আচার, টমেটোকুচি, ভাজা জিরা ও গরমমসলার গুঁড়া দিয়ে ভুনুন। এবার কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। এরপর গরম-গরম পরিবেশন করুন।