Thank you for trying Sticky AMP!!

আমড়ার জেলো পুডিং ও পেয়ারার জেলির রেসিপি

দেশি-বিদেশি নানা ফলে বাজার এখন টইটম্বুর। সরাসরি তো খাওয়াই যায়, পাশাপাশি এগুলো দিয়ে বানানো যায় জেলি থেকে শুরু করে সালাদ পর্যন্ত নানা কিছু। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম

আমড়ার জেলো পুডিং

আমড়ার জেলো পুডিং

উপকরণ: আমড়া ৮টি, চিনি ৩ টেবিল চামচ বা স্বাদমতো, চায়না গ্রাস ৩০০ গ্রাম, বিটলবণ আধা চা-চামচ, পুদিনাপাতা ১ টেবিল চামচ, শুকনা মরিচগুঁড়া ১ চা-চামচ, লেবুর রস আধা চা-চামচ, লেবুর খোসাকুচি আধা চা-চামচ ও কাঁচা মরিচকুচি আধা চা-চামচ।

প্রণালি: আমড়ার সবুজ খোসা ফেলে টুকরা করে নিন। ৩ কাপ পানিতে সেদ্ধ করুন। পানি ২ কাপ হয়ে এলে চুলা থেকে নামিয়ে ছেঁকে নিন। চায়না গ্রাস ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। চায়না গ্রাসসহ এবার সব উপকরণ একসঙ্গে চুলায় জ্বাল দিন। চায়না গ্রাস গলে গেলে চুলা থেকে নামিয়ে নেবেন। পছন্দমতো ডাইসে ঢেলে নিন। ঠান্ডা হয়ে জমে গেলে পুডিং তৈরি হয়ে যাবে। চায়না গ্রাসের পরিবর্তে চাইলে আগার আগারও ব্যবহার করতে পারেন।

পেয়ারার জেলি

পেয়ারার জেলি

উপকরণ: পেয়ারা ১০টি, চিনি ২ কাপ ও লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি: পেয়ারা টুকরা করে কেটে নিন। ডুবো পানিতে সেদ্ধ করুন। সেদ্ধ পেয়ারার পানি ছেঁকে নেবেন। এবার এর সঙ্গে চিনি মিশিয়ে চুলায় জ্বাল দিন। মাঝারি আঁচে নাড়তে থাকুন। বলক ওঠার পর লেবুর রস দিন। ঘন হয়ে আঠালো হয়ে এলে চুলা বন্ধ করে দিন। চাইলে পছন্দমতো সামান্য খাবার রং দিতে পারেন। জেলি জারে ঢেলে কয়েক ঘণ্টা বাতাসে ঠান্ডা করুন। জমে গেলে জার বন্ধ করে সংরক্ষণ করুন।