Thank you for trying Sticky AMP!!

কনের জন্য ‘আরামদায়ক’ চুলের সাজ কেমন হতে পারে

বিভিন্ন আঙিকে মুক্তার ব্যবহার কনের চুল বাঁধায় জনপ্রিয় হচ্ছে। মডেল : সায়রা

চুলের সাজের ক্ষেত্রে এখন টেনে খোঁপা বেঁধে রাখার একটি ধারা চলছে। হলুদের সাজেও খোঁপা বেশি পছন্দ করছেন কনেরা। সেই সঙ্গে চুলে থাকছে টায়রা বা বাটারফ্লাইয়ের মতো অনুষঙ্গ। চুলে ফুল দেওয়ার ধারা অনেক আগে থেকেই আছে। এবার তার সঙ্গে যোগ হয়েছে ছোট–বড় মুক্তা দিয়ে চুল সাজানোর ধারা।

কনের চুলের সাজে ফুলের আবেদন চিরন্তন। মডেল : সায়রা

যদি পেছনে হালকা করে চুল বাঁধাও থাকে, তাহলেও অনেকের সামনের দিকে খোলা রাখা পছন্দ। হলুদের সাজে চুলে বাটারফ্লাই বা ফুল ব্যবহার করলেও রিসেপশন বা বিয়েতে গিয়ে মুক্তা বা পাথর ব্যবহার করতে দেখা যাচ্ছে। হলুদের আয়োজনে চুলটা সিঁথি না করেই পেছন থেকে টেনে খোঁপা বাঁধছেন অনেকেই।

হলুদের অনুষ্ঠানেও জনপ্রিয় হচ্ছে টেনে বাঁধা খোঁপর চল। মডেল : প্রিয়ন্তি উর্বি

চুল সাজানোর অনুষঙ্গেও এসেছে নতুনত্ব। মেকআপ আর্টিস্ট আনিকা বুশরা বলেন, ‘এখন চুলে ছোট ছোট প্রজাপতি, বিভিন্ন ধরনের পাথর আর হেডপিন ব্যবহার করা হচ্ছে। অনেকে টায়রার মতো করে বানানো ফুলের মুকুট পরছেন। বেণিতে ব্যবহার করছেন লেইস। দেখা যাচ্ছে, মুক্তার একটা লেইস পুরো বেণিতে পেঁচিয়ে দেওয়া। ভিন্ন ঘরানার রঙিন লেইস বেণির মাঝে মাঝে দিয়ে সাজিয়ে দিচ্ছি কোনো কোনো কনেকে।’ 

ছিমছাম এমন চুলের সাজ গরমে দেবে আরাম। মডেল: ইফা

চুলের সাজে ট্রেন্ড কী, জানতে চাইলে পারসোনার পরিচালক নুজহাত খান বলেন, ‘অনেকে এখন চুল বেঁধে রাখতেই পছন্দ করছেন। কেউ হালকা করে বেণি বাঁধছেন। পরে তাতে নানা অনুষঙ্গ ব্যবহার করছেন। এখন অনেক গয়না পাওয়া যায়, যেগুলো কাস্টমাইজড। হবু বউ নিজেরাই নিজেদের বিয়েতে ভিন্ন কী ব্যবহার করবেন, সেটা ভাবছেন, পরে মনমতো বানিয়ে নিচ্ছেন। সেগুলো নিয়ে যখন আমাদের কাছে আসছেন, আমরাও সেই অনুযায়ী চুল সাজিয়ে দিচ্ছি। তবে আগেকার তুলনায় চুল বাঁধার ধরনে এখন অনেক পরিবর্তন এসেছে। অনেক ফোলানো বা খুব আঁটসাঁট করে বাঁধার চল কমে গেছে। বদলে বরং যতটা সম্ভব ন্যাচারাল রাখা হচ্ছে চুল।’

হালকা অনুষঙ্গ প্রাধান্য পাচ্ছে কনের চুলে। মডেল: সায়রা

তবে বেলা শেষে কনের ইচ্ছাটাকেই গুরুত্ব দেওয়া হচ্ছে বেশি। সামাজিক যোগাযোগমাধ্যমের কারণে অনেকে তারকাদের থেকেও অনুপ্রাণিত হচ্ছেন। আর নিজের ভাবনা যখন মেকআপ আর্টিস্টের সঙ্গে শেয়ার করছেন, দুজনের সমন্বয়ে চুল থেকে ত্বক, সবখানেই তখন আলাদা ধারা তৈরি করছে একালের বিয়ের সাজ।