Thank you for trying Sticky AMP!!

আজ সংশয় ঝেড়ে ফেলার দিন

সব সংশয় ঝেড়ে স্থির সংকল্পের দিবস আজ

‘আমার রোগের নাম সিদ্ধান্তহীনতা/আবাল্য আমাকে এই দুরারোগ্য ব্যাধি করেছে পীড়িত।’

কবি মহাদেব সাহার মতো এমন দুরারোগ্য ব্যাধি নিয়ে যাঁরা জীবনযাপন করেন, কেবল তাঁরাই জানেন, কী ভয়ানক রোগ এটি। যথাসময়ে যথার্থ সিদ্ধান্ত নিতে না পারা মানুষগুলোর প্রতিটা মুহূর্ত কাটে অনিশ্চয়তায়। ব্যক্তিজীবনে, পারিবারিক জীবনে কিংবা কর্মক্ষেত্রের বিভিন্ন বিষয়ে সিদ্ধান্তহীনতায় থাকেন তাঁরা। এমন হয় ছোট ছোট ঠুনকো বিষয় নিয়েও। অবশ্য কখনো কখনো আপাতদৃষ্টে ছোট মনে হলেও ছোট কোনো ভুল সিদ্ধান্তই ভয়ংকর ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। চড়া মূল্যে দিতে হয় যার মাশুল। জীবনজুড়ে দিতে হয় তার দাম। কিংবা হয়তো জীবন দিয়ে প্রায়শ্চিত্ত করে যেতে হয়!

Also Read: নববর্ষ উদ্‌যাপনে যা করবেন না

দ্বিধাগ্রস্ত মানুষগুলো বড্ড অসুখী। ‘ভেতর বলে দূরে থাকুক, বাহির বলে আসুক না’ কিংবা ‘কভু ঘরে আসি, কভু বাহিরে যাই’—এই করে করে দোলাচলে বেঁচে থাকেন তাঁরা। অটল অনড় স্থির জীবন নয়, টলায়মান ছটফটে জীবন।

বছর ফুরোল। আগামীকাল থেকে শুরু হচ্ছে নতুন বছর। বর্ষশেষের এই দিনে একমুহূর্ত স্থির হয়ে বসুন। মনটাকে কেন্দ্রীভূত করুন। গত বছর কোন সিদ্ধান্তগুলো ভুল হয়েছিল, কেন হয়েছিল—ভেবে দেখুন। আসন্ন বছরে কী কী সিদ্ধান্ত নিতে হতে পারে, তার একটি খসড়া তালিকা করে ফেলুন। তারপর এক–এক করে সিদ্ধান্তের দিকে এগিয়ে যান। সমুদয় সংশয়, দ্বিধা-দোনোমনা ঝেড়ে ফেলে দিন। হ্যাঁ, আজই সেই দিন!

আজ ৩১ ডিসেম্বর, মেক আপ ইওর মাইন্ড ডে, মনস্থির করার দিন। সব সংশয় ঝেড়ে স্থির সংকল্পের দিবস। ‘সংশয়ে সংকল্প সদা টলে’—সেই সুযোগই যেন না থাকে আগামীর দিনগুলোয়।

ডেজ অব দ্য ইয়ার অবলম্বনে