Thank you for trying Sticky AMP!!

ভ্রমণকন্যা এলিজা এখন বরিশালে

বরিশাল বিভাগের ছয় জেলা ভ্রমণ করছেন ভ্রমণ কন্যা ও প্রত্নতত্ত্ব গবেষক এলিজা বিনতে এলাহী।

বরিশাল বিভাগ ভ্রমণে এসেছেন ভ্রমণকন্যা ও প্রত্নতত্ত্ব গবেষক এলিজা বিনতে এলাহী। তিনি ২২ মার্চ ভোলা থেকে শুরু করেন তাঁর দক্ষিণাঞ্চল সফর। ঘুরবেন বিভাগের ছয় জেলায়। ঘুরে দেখবেন এসব জেলার ঐতিহ্যবাহী সব পুরাকীর্তি। গত শনিবার রাতে ভোলা থেকে বরিশালে আসেন এলিজা। আজ সোমবার বিকেলে যাবেন ঝালকাঠিতে।

বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো সংরক্ষণ ও পর্যটনের গুরুত্ব তুলে ধরার জন্য বাংলাদেশি বিশ্ব পর্যটক ও লেখক এলিজা সারা বাংলাদেশ ঘুরছেন। বরিশাল তাঁর ভ্রমণের ৩৯তম জেলা। গতকাল সকাল থেকে রাত অবধি তিনি বরিশাল নগরের ঐতিহ্যবাহী স্থাপনাগুলো ঘুরে দেখেন। ঘুরে দেখার পাশাপাশি লিখিত তথ্য, লোককথা, স্থিরচিত্র ও ভিডিওগ্রাফির মাধ্যমে তথ্য সংগ্রহ করেন।

এলিজা তাঁর উপার্জিত অর্থে বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো সংরক্ষণ এবং এগুলোর প্রতি দেশ-বিদেশের পর্যটকদের আকৃষ্ট করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করছেন। তাঁর ব্যক্তিগত উদ্যোগে গড়ে তোলা এই প্রকল্পের নাম ‘কোয়েস্ট’। বাংলাদেশের ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার সহকারী অধ্যাপক এলিজা এ পর্যন্ত দেশের ঢাকা, ময়মনসিংহ, রংপুর, সিলেট ও রাজশাহী বিভাগের ৩৭টি জেলার প্রত্নতাত্ত্বিক তথ্য সংগ্রহের কাজ সম্পন্ন করেছেন। ষষ্ঠতম বিভাগ বরিশাল ভ্রমণ করছেন তিনি। ৩১ মার্চ পটুয়াখালী জেলা ভ্রমণের মধ্য দিয়ে শেষ হবে বরিশাল বিভাগে তাঁর হেরিটেজ ট্যুর।

শিক্ষা ছুটিতে থাকা নেদারল্যান্ডসের দ্য হেগ ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সে অধ্যয়নরত এই পর্যটকের গবেষণার বিষয়ও ‘বাংলাদেশের পর্যটন শিল্প বিকাশে হেরিটেজ টুরিজমের গুরুত্ব’। বাংলাদেশ ছাড়াও তিনি এশিয়া ও ইউরোপের ৪৬টি দেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শন সরেজমিন দেখে তথ্য সংগ্রহ করেছেন।

এলিজা প্রথম আলোকে বলেন, এশিয়া ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে তাঁর দুটি প্রকাশনা রয়েছে। এগুলো হলো, ‘এলিজাস ট্রাভেল ডায়েরি’ ও ‘এলিজাস ট্রাভেল ডায়েরি-২’। এ ছাড়া ভ্রমণ অভিজ্ঞতা নিয়ে তিনি দেশের বিভিন্ন গণমাধ্যমে নিয়মিত লিখছেন।

এলিজা মনে করেন, বাংলাদেশের প্রাকৃতিক ও প্রত্নতাত্ত্বিক সৌন্দর্য খুবই সম্ভাবনাময়। এ অঞ্চলের সৌন্দর্য দেখে অবাক হয়েছিলেন চীনের পর্যটক হিউয়েন সাং। এসব বিকশিত করা গেলে বাংলাদেশের ‘হেরিটেজ টুরিজম’ এ দেশের উন্নয়নে অনন্য অবদান রাখবে।

আজ সোমবার এলিজা বরিশালের লাকুটিয়া জমিদার বাড়ি, বাকেরগঞ্জের নাটু বাবুর জমিদার বাড়িসহ বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা ঘুরে দেখবেন। বিকেলে তিনি স্থানীয় রিপোর্টার্স ইউনিটিতে গণমাধ্যমকর্মীদের সামনে তুলে ধরবেন তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা।