Thank you for trying Sticky AMP!!

খালেদা জিয়ার মেডিকেল বোর্ড বসছে বিকেলে

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া

হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা পর্যালোচনার জন্য আজ সোমবার মেডিকেল বোর্ড বসছে। বিএনপি চেয়ারপারসনের চিকিৎসার অবস্থা সম্পর্কে জানতে চাইলে তাঁর মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান আজ প্রথম আলোকে এ তথ্য জানান।

হঠাৎ অসুস্থ হওয়ায় গত শুক্রবার দিবাগত রাতে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে খালেদা জিয়াকে ভর্তি করানো হয়। গত বছরের এপ্রিলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এ নিয়ে খালেদা জিয়াকে পাঁচ দফা বেসরকারি হাসপাতাল এভারকেয়ারে ভর্তি করা হলো। এর আগে গত ৬ এপ্রিল নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য তাঁকে একই হাসপাতালে নেওয়া হয়েছিল।

শায়রুল কবির খান বলেন, মেডিকেল বোর্ডে এভারকেয়ার হাসপাতালের ১২ জন চিকিৎসক আছেন। আর বাইরের চিকিৎসক আছেন ছয়জন। বোর্ডের নেতৃত্বে আছেন এভায়কেয়ারের কার্ডিওলজি বিভাগের প্রধান ডা. শাহবুদ্দিন তালুকদার।

গতকাল রোববার বিএনপির ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন প্রথম আলোকে জানান, গত শনিবার বেলা দুইটা থেকে খালেদা জিয়াকে ৭২ ঘণ্টার জন্য নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই সময় শেষ হওয়ার পর সোমবার শারীরিক অবস্থা কেমন, তা বলা যাবে।

জাহিদ হোসেন আরও বলেন, গত শুক্রবার দিবাগত রাতে হাসপাতালে ভর্তির পর ম্যাডামের (খালেদা জিয়া) তিনটি ব্লক ধরা পড়েছিল। এর মধ্যে একটি ছিল ক্রিটিক্যাল (জটিল)। সেখানে রিং স্থাপন করা হয়েছে। বাকি দুটি ব্লকের আচরণ কেমন হবে তা এখন বলা মুশকিল। বর্তমানে হৃদ্‌রোগ বিশেষজ্ঞদের একটি দল খালেদা জিয়াকে দেখভাল করছেন।

Also Read: খালেদা জিয়ার সুচিকিৎসার দাবিতে ঢাকায় বিএনপির সমাবেশ

দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে কারাগারে পাঠানো হয়। দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে শর্ত সাপেক্ষে সাজা স্থগিত করে সাময়িকভাবে মুক্তি দেওয়া হয় খালেদা জিয়াকে। এরপর থেকে গুলশানের বাসায় থাকছেন তিনি।
২০২১ সালে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করার পর খালেদা জিয়ার পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ও লিভার সিরোসিসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিলেন চিকিৎসকেরা। এ ছাড়া খালেদা জিয়া অনেক দিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিসসহ নানা জটিলতায় ভুগছেন।

Also Read: নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়া, জানালেন চিকিৎসক