Thank you for trying Sticky AMP!!

সাংবাদিকদের বেতন ও ঝুঁকিভাতা নিশ্চিত করতে হবে: ঐক্যফ্রন্ট

ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণের এই দুর্যোগের সময়ে সাংবাদিকদের ভূমিকার প্রশংসা করে জাতীয় ঐক্যফ্রন্ট বলেছে, সাংবাদিকদের বেতনপ্রাপ্তি এবং ঝুঁকিভাতা নিশ্চিত করতে হবে।

আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা এসব দাবি করেছেন।

জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তরপ্রধান জাহাঙ্গীর আলমের পাঠানো বিবৃতিতে বলা হয়, দেশের যেকোনো সংকটসময়ের মতো করোনার এই কঠিন সময়েও সাংবাদিকেরা তাঁদের অসাধারণ ভূমিকা এবং দায়িত্ব পালন করছেন। সাহসিকতার সঙ্গে পালনকালে তাঁরা তাঁদের নিজেদের জীবনের ঝুঁকি তৈরি করেছেন। এর মধ্যেই ছয়জন সংবাদকর্মী প্রাণ হারিয়েছেন। এ ছাড়া আক্রান্ত হয়েছেন আরও ২৪৪ জন সংবাদকর্মী।

করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া টিভি ব্যক্তিত্ব মোস্তফা কামাল সৈয়দসহ আরও যারা মারা গিয়েছেন তাঁদের স্মরণ করে ঐক্যফ্রন্ট নেতারা বলেন, সাংবাদিকেরা যেহেতু করোনার এই সময়ে জীবনের ঝুঁকি নিয়ে তাঁদের দায়িত্ব পালন করছেন, এ কারণে তাঁদের জন্য যথাযথ সুরক্ষার ব্যবস্থা করতে হবে।

অনেক গণমাধ্যম প্রতিষ্ঠানে কর্মী ছাঁটাই ও বেতন দেওয়া হচ্ছে না জানিয়ে ঐক্যফ্রন্ট নেতারা বলেন, অবিলম্বে সব ছাঁটাই বন্ধ করতে হবে, ছাঁটাইকৃতদের পুনর্বহাল করতে হবে এবং তাঁদের বেতনপ্রাপ্তি নিশ্চিত করতে হবে। শুধু তা-ই নয়, যেহেতু জীবনের ঝুঁকি নিয়ে তাঁরা কাজ করছেন, তাঁদের জন্য ঝুঁকি বিবেচনায় পর্যাপ্ত ভাতার ব্যবস্থা করতে হবে।

যেসব সাংবাদিক গ্রেপ্তার হয়েছেন, তাঁদের মুক্তি ও ভবিষ্যতে কোনো হয়রানি বন্ধের দাবি জানিয়ে ঐক্যফ্রন্ট নেতারা বলেছেন, সংকটের সময়ে মুক্ত মত প্রকাশ বাধাগ্রস্ত করলে সেটা সেই সংকটকে আরও ঘনীভূত করে এবং মানুষের জীবনের বিপর্যয় ঘটায়।