Thank you for trying Sticky AMP!!

তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের চুক্তি প্রকাশ করার দাবি

সাগরের তেল-গ্যাস অনুসন্ধান-উত্তোলনের চুক্তি দেশবাসীর সামনে প্রকাশ করার দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। শুক্রবার গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে জোটের নেতারা এ দাবি জানান।

বিবৃতিতে জোটের নেতারা বলেন, দেশের সাগর ও স্থলভাগের তেল-গ্যাস-খনিজ সম্পদের মালিক জনগণ। ফলে তেল-গ্যাস-খনিজ সম্পদের ওপর জনগণের শতভাগ মালিকানা নিশ্চিত করেই সাগর ও স্থলভাগের তেল-গ্যাস-খনিজ সম্পদ অনুসন্ধান ও উত্তোলনের উদ্যোগ নিতে হবে। এর ব্যত্যয় হলে কিংবা জাতীয় স্বার্থবিরোধী কোনো উদ্যোগ জনগণ মেনে নেবে না।

একটি মার্কিন কোম্পানিকে গভীর সমুদ্রের ১৫টি ব্লক অনুসন্ধানের দায়িত্ব দেওয়ার খবর জাতীয় দৈনিকে প্রকাশিত হওয়ায় বিষয়টি দৃষ্টিগোচর হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিবৃতিদাতারা হলেন বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ, সিপিবির সভাপতি শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর, বাসদের (মার্ক্সবাদী) সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির সভাপতি হামিদুল হক।

বিবৃতিতে বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেন, সমুদ্রসীমা নির্ধারণের দীর্ঘ ১০ বছর অতিবাহিত হওয়ার পরও সাগরের গ্যাস-তেল অনুসন্ধান শুরু করতে না পারা বর্তমান সরকারের চরম ব্যর্থতা।