Thank you for trying Sticky AMP!!

বাম জোটের হরতাল ২৫ আগস্ট

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও গণপরিবহনের ভাড়া বৃদ্ধি প্রত্যাহারের দাবিতে প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিল করে বাম গণতান্ত্রিক জোট

জ্বালানি তেল ও ইউরিয়া সারের মূল্যবৃদ্ধি এবং পরিবহনভাড়া বৃদ্ধির প্রতিবাদে ২৫ আগস্ট বৃহস্পতিবার সারা দেশে আধা বেলা হরতাল ডেকেছে বাম গণতান্ত্রিক জোট। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিল শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়। বাম গণতান্ত্রিক জোটের আহ্বায়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক আবদুস সাত্তার এ ঘোষণা দেন।

সকাল ১১টা থেকে রাজধানীর পল্টন মোড়ে জমায়েত হন বাম জোটের নেতা-কর্মীরা। সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমে এসেছে। তবু সরকার বাড়তি মূল্যের কথা বলে বেশি দাম নিচ্ছে।

সংক্ষিপ্ত সমাবেশের পর পল্টন মোড় হয়ে বিক্ষোভ মিছিল নিয়ে বাম জোটের নেতা-কর্মীরা শাহবাগের দিকে দুপুর ১২টার দিকে এলে সেখানে কাঁটাতার দিয়ে গতি রোধ করেন পুলিশ সদস্যরা। বাম জোটের নেতা-কর্মীরা কাঁটাতার সরাতে গেলে কিছুক্ষণ পুলিশের সঙ্গে তাঁদের ধস্তাধস্তি হয়।

সেখানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্সের সঞ্চালনায় বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সহসম্পাদক রাজেকুজ্জামান রতন প্রমুখ।
রাজেকুজ্জামান বলেন, ‘এই সরকার ক্রমাগত চোর-ডাকাতদের পাহারা দিয়ে যাচ্ছে। তারা কখনো সিঙ্গাপুর দেখায়, কখনো জার্মানি-অস্ট্রেলিয়া, এখন আমাদের বেহেশত দেখাচ্ছে।

ডিমের দাম বাড়িয়ে দিয়েছে, যাতে মানুষ ডিম খেতে না পারে। আমাদের জাহান্নামে পাঠিয়ে দিয়ে তারা এখন বেহেশতে থাকতে চায়। তেলের দাম বাড়িয়ে কত লাভ করবেন?

কৃষিক্ষেত্রে কত খরচ বাড়বে, পরিবহনে কত খরচ বাড়বে, শিল্পে কত বাড়বে! শুধু সার ও ডিজেলের দাম বাড়ানোর কারণে কৃষকের কৃষি উৎপাদন খরচ প্রতি বিঘায় ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৫০০ টাকা। সব মিলিয়ে কৃষকের খরচ বাড়বে পাঁচ হাজার কোটি টাকা। তাই অবিলম্বে জ্বালানি তেল ও সারের দাম এবং পরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে হবে।’

সভাপতির বক্তব্যে বাম গণতান্ত্রিক জোটের আহ্বায়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক আবদুস সাত্তার ২৪ আগস্টের মধ্যে তাঁদের দাবি না মানা হলে ২৫ আগস্ট বৃহস্পতিবার সারা দেশে অর্ধদিবস হরতাল কর্মসূচি ঘোষণা করেন।