Thank you for trying Sticky AMP!!

অস্ট্রেলিয়াও যেখানে সাকিবদের পেছনে

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজ জয়ের পর বাংলাদেশ দল। ছবি: এএফপি
>

২০১৫ বিশ্বকাপ থেকে ওয়ানডেতে জয়ের হারে অস্ট্রেলিয়াকেও পেছনে ফেলেছে বাংলাদেশ দল।

বিদেশের মাটিতে ২০০৯ সাল বাংলাদেশ দলের জন্য সুখ জাগানিয়া স্মৃতির উপলক্ষ। সে বছর ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের মাটিতে ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। দীর্ঘ নয় বছর পর বিদেশের মাটিতে আবারও সিরিজ জয়ের আনন্দ উপহার দিল মাশরাফি বিন মুর্তজার দল। সত্যি বলতে, ২০১৫ বিশ্বকাপ থেকেই ওয়ানডেতে বাংলাদেশ বেশ ধারাবাহিক দল। এই সময়ে জয়ের হারে তাঁরা টপকে গেছে ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকেই!

২০১৫ বিশ্বকাপ বাংলাদেশের জন্য ছিল দারুণ এক টুর্নামেন্ট। গ্রুপ পর্বের খেরোখাতায় লেখা আছে, ছয় ম্যাচ খেলেছিল বাংলাদেশ। আসলে তা ৫ ম্যাচ। কারণ, বৃষ্টির বাগড়ায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে একটি বলও মাঠে গড়ায়নি। তো, সেই পাঁচ ম্যাচের তিনটিতে জিতে কোয়ার্টার ফাইনালে উঠেছিল মাশরাফির দল। এই পারফরম্যান্সটুকু পরবর্তী সময়ে ওয়ানডেতে বাংলাদেশকে যে ধারাবাহিক করে তুলবে, তা জানত কে!

সেই বিশ্বকাপ থেকে এই তিন বছরে ৭০টি ওয়ানডে ম্যাচ খেলেছ অস্ট্রেলিয়া। এর মধ্যে তাঁরা জিতেছে ৩৪ ম্যাচ। জয়ের হার ৪৮ শতাংশের কাছাকাছি। বাংলাদেশ ঠিক এখানেই টপকে গেছে অস্ট্রেলিয়াকে। ২০১৫ বিশ্বকাপ থেকে এ পর্যন্ত ৫০ ম্যাচ খেলে ২৬টিতে জিতেছে বাংলাদেশ। অর্থাৎ জয়ের হার ৫২ শতাংশ। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ থেকে এই তিন বছরে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াও ৫০ ওভারের সংস্করণে বাংলাদেশের মতো এতটা ধারাবাহিক না!