Thank you for trying Sticky AMP!!

কিছুর লোভে ইংল্যান্ড সফরে যাচ্ছে না পাকিস্তান

পাকিস্তানের কোচ মিসবাহ-উল হক। ফাইল ছবি
>এই সফরের বিনিময়ে ইংল্যান্ড যে ভবিষ্যতে আবার পাকিস্তান সফর করতে আসবে, এমন কোনো অলিখিত চুক্তি দুই দেশের বোর্ডের মধ্যে হয়নি বলেই জানিয়েছেন পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল হক

একটা সমালোচনার ঝড় এরই মধ্যে বইছে ক্রিকেট বিশ্বে—অর্থের লোভে ইংল্যান্ড সফর করছে ওয়েস্ট ইন্ডিজ। এখন প্রশ্ন উঠেছে পাকিস্তানের আসন্ন ইংল্যান্ড সফর নিয়েও। করোনাভাইরাস মহামারির এই ঝুঁকির মধ্যে কীসের লোভে ইংল্যান্ড সফর করতে যাচ্ছেন মিসবাহ-উল হকরা?

প্রশ্নটি আজ সরাসরিই পাকিস্তানের সংবাদমাধ্যম পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহকে সরাসরিই করেছে। মিসবাহ অবশ্য ‌'লোভ-তত্ত্ব' উড়িয়ে দিয়েছেন। এই সফরের বিনিময়ে ইংল্যান্ড যে ভবিষ্যতে আবার পাকিস্তান সফর করতে আসবে, এমন কোনো অলিখিত চুক্তি দুই দেশের বোর্ডের মধ্যে হয়নি বলেই জানিয়েছেন তিনি।

২০০৯ সালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের বাইরে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলার পর ক্রিকেটের কোনো পরাশক্তি আর পাকিস্তান সফরে যায়নি। দেশটিতে ক্রিকেট ফিরেছে ঠিক, কিন্তু এখন বড় দলগুলোকে পাকিস্তানে ফেরাতে মরিয়া পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ইংল্যান্ড তো পাকিস্তান সফর করেছে সেই ১৫ বছর আগে।

ইংল্যান্ড তাদের ক্রিকেট-গ্রীষ্মটা বাঁচাতে মরিয়া এখন। এ কারণেই জৈব-সুরক্ষিত পরিবেশে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ আয়োজন করছে তারা। সম্প্রতি আর্থিক সমস্যায় থাকা উইন্ডিজ বোর্ডকে তারা ৩০ লাখ মার্কিন ডলার ঋণ দিয়েছে বলে চারদিকে চাউর। কিংবদন্তি ফাস্ট বোলার অ্যান্ডি রবার্টস তো প্রশ্নও তুলেছেন—অর্থের লোভে খেলোয়াড়দের ‌'গিনিপিগ' কেনো বানানো হয়েছে?

এখন পাকিস্তানেও প্রশ্ন—ইংল্যান্ড কোনো লোভ দেখায়নি তো পাকিস্তানকে? এর উত্তরে মিসবাহ বলেছেন, ‌'এসব আমাদের মনের মধ্যে নেই যে ইসিবি এই সফরের বিনিময়ে আমাদের জন্য কিছু করবে। যেখানেই হোক আন্তর্জাতিক ক্রিকেট শুরু করা অআমাদের জন্য জরুরি ছিল। খেলোয়াড়দের মাঠে ফেরাতে হতো। এই মুহূর্তে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।'

পাকিস্তান কোচ অবশ্য ক্রিকেটের বৃহত্তর স্বার্থের কথা শুনিয়েছেন। আর সেটা শুনে কারও এটা মনে হতেও পারে ‌'ডালে কিছু গণ্ডগোল' থাকলেও থাকতে পারে! ‌'বড় বিষয় হলো এটা আমরা এই সফরে বিনিময়ে কিছু চাইনি। কিন্তু শুধু ইসিবির কাছেই নয়, এটা সব ক্রিকেট জাতির কাছেই চাওয়া যে একে অপরের সাহায্যে এগিয়ে আসবে। যাতে করে ক্রিকেট খেলাটা আরও এগিয়ে যেতে পারে'—বলেছেন মিসবাহ।