Thank you for trying Sticky AMP!!

পন্তে পাত্তা পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ

আবারও আগ্রাসী ব্যাটিংয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দিকে নিয়ে এলেন পন্ত।
>
  • ওয়েস্ট ইন্ডিজ: ৩১১
  • ভারত: ৩০৮/৪
  • সেঞ্চুরির অপেক্ষায় পন্ত ও রাহানে

তিন বছর পর দলে ডাক পেয়েছেন জাহমার হ্যামিল্টন । মূল উইকেটকিপার শেন ডাওরিচ চোট পেয়ে বাইরে চলে যেতে মাঠেও নেমে পড়ার সুযোগ চলে এল। পুরো সিরিজ পানি বইবার দায়িত্ব মেনে নেওয়া একজনের জন্য এ যে ‘মেঘ না চাইতে জল।’ কিন্তু সে জল সামলাতে না পেরে উল্টো প্লাবন ডেকে আনলেন হ্যামিল্টন। ঋষভ পন্তের রানের বন্যায় দ্বিতীয় দিনেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের ৩১১ রানের জবাবে ৪ উইকেট হারিয়ে ৩০৮ রান করে ফেলেছে ভারত।

ইংল্যান্ডে দেখা দেওয়া রোগে আরও একবার শিকার হয়ে বিরাট কোহলি মাত্রই আউট হয়েছেন। ইনসুইং বলে এলবিডব্লু হয়ে কোহলি (৪৫) ফেরার পর তখনো পঞ্চম উইকেট জুটিটা বড় হয়ে ওঠেনি। ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ফেরার আশা করছিল। পন্ত ব্যাট করছেন ২৪ রানে। শ্যানন গ্যাব্রিয়েলের বলে কাট করতে গিয়ে ক্যাচ তুলে দিলেন পন্ত। এক উইকেটরক্ষকের ক্যাচ গেল আরেকজনের কাছে। কিন্তু সহজ সে ক্যাচ ধরতেই লেজেগোবরে করে ফেললেন হ্যামিল্টন। আউট হওয়ার বদলে চার রান পেলেন পন্ত। পঞ্চাশ ছোঁয়ার আগেই আরও একটা সুযোগ দিয়েছিলেন মারকুটে এই বাঁহাতি। কিন্তু লং অনে তাঁর সে শট ক্যাচ ধরবেন না চার আটকাবেন, সিদ্ধান্ত নিতে দেরি করে ফেলেছেন শিমরন হেটমেয়ার। ক্যাচ তো ধরাই হলো না, চারও দিয়ে বসলেন উইন্ডিজ ফিল্ডার।

এত সুযোগ পেয়ে ইনিংস বড় করবেন না, এত বড় বোকা তো পন্ত নন। ১০ চার ও ২ ছক্কায় দিন শেষে তাঁর নামের পাশে ৮৫। আর সাবধানী ব্যাটিংয়ের সর্বোচ্চ প্রয়োগ ক্ষমতা দেখানো অজিঙ্কা রাহানের স্কোর ৭৫। ১৭৪ বলের ইনিংসে মাত্র ৬ বার বাউন্ডারিতে বল পাঠিয়েছেন রাহানে। পন্তের সঙ্গে ১৪৬ রানের হার না মানা জুটিতে তাঁর ঠান্ডা মাথার ব্যাটিং ভালোই ভূমিকা রেখেছে।

বল বাউন্ডারিতে পাঠানোর প্রতিযোগিতা হলে সকালেই সেটা জিতে গেছেন পৃথ্বী শ। গত টেস্টেই অভিষেকে সেঞ্চুরি পেয়েছেন। সর্বকনিষ্ঠ ভারতীয় সেঞ্চুরিয়ান আজও অনায়াসে সেঞ্চুরি পেতে পারতেন। ২০ ওভারের মধ্যেই দলকে শতরান পার করানোর কাজটা নিশ্চিত করে ফেলেছেন। কিন্তু যখন ইনিংস বড় করার সময় তখনই জোমেল ওয়ারিকানের ফাঁদে পা দিয়ে এক্সট্রা কভারে ক্যাচ দিয়ে ফিরেছেন। আউট হওয়ার আগের ৫২ বলেই অবশ্য ৭০ রান তুলে ফেলেছেন। মেরেছেন ১১টি চার ও একটি ছক্কা।

এর আগে সকালে দুর্দান্ত এক স্পেলে ওয়েস্ট ইন্ডিজের বড় স্কোরের আশা শেষ করে দিয়েছেন উমেশ যাদব। রোস্টন চেজ সেঞ্চুরি পাওয়ার ক্ষণিক পরেই শেষ ৩ উইকেট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আগের দিনের স্কোরের সঙ্গে মাত্র ১৬ রান যোগ করতে পেরেছে সফরকারীরা। শেষ দুই উইকেট টানা দুই বলে তুলে নিয়ে দ্বিতীয় ইনিংসের আগে বাড়তি আগ্রহ জমিয়ে রাখলেন যাদব। নিজের প্রথম বলেই উইকেট পেলেই হ্যাটট্রিক হয়ে যাবে ভারতীয় পেসারের। টেস্ট ক্রিকেটে এমন কিছুর দেখা মেলেনি বহুদিন হলো।