Thank you for trying Sticky AMP!!

টেস্টের পর ওয়ানডে সিরিজও হেরেছে ভারত

বেশি আত্মবিশ্বাসই ভারতের হারের কারণ

দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জেতার এবারই ছিল সেরা সুযোগ ভারতের। পূর্ণ শক্তির দল নিয়ে গিয়েছিল ভারত দল। ওদিকে চোট ও বর্ণবাদ বিতর্কে টালমাটাল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। নিজেদের দুর্গ সেঞ্চুরিয়নে হেরে টেস্ট সিরিজ শুরু হয়েছিল স্বাগতিকদের। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জেতা তখন নিশ্চিত বলেই মনে হচ্ছিল ভারতের। সেই ভারত টেস্টের পর ওয়ানডে সিরিজও হেরে বসেছে কাল।

ভারতের এমন পারফরম্যান্সের পেছনে পেস বোলারদের নখদন্তহীন হয়ে পড়া, ব্যাটিং লাইনআপের অদক্ষতা—নানা কারণই দেখানো হচ্ছে। তবে ইমরান তাহিরের ধারণা, ভারত খুব বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠেছিল বলেই হেরে বসেছে।

দক্ষিণ আফ্রিকার তরুণেরা দারুণ করেছেন

গতকাল ২৮৭ রান করেও ৭ উইকেটে হেরেছে ভারত। এতে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচেই ব্যাটিং ও বোলিংয়ে নানা ঘাটতির দেখা মিলেছে। পেস বোলাররা শুরুতে উইকেট পাচ্ছেন না, শেষ দিকেও রান আটকাতে পারছেন না। ভারতের ব্যাটসম্যানরা শুরুতে দ্রুতগতিতে রান তুলতে পারছেন না। যদিও সাবেক দক্ষিণ আফ্রিকান লেগ স্পিনার তাহির সমস্যা খুঁজে পাচ্ছেন অন্য কোথাও।

ফেবারিট হিসেবে খেলতে এসেও ভারতের ভরাডুবির পেছনে দলটির প্রতিপক্ষকে যোগ্য সম্মান দিতে না পারার দোষ দেখছেন তাহির, ‘আমি কোনো দলকে অবজ্ঞা করতে চাই না। কিন্তু ভারত দলটা খুবই ভালো আর দক্ষিণ আফ্রিকার এই দল মাত্রই গুছিয়ে উঠছে। ভারত ওদের অবমূল্যায়ন করছে। তারা নিজেদের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিল, ভেবেছিল দক্ষিণ আফ্রিকার এই দলকে সহজেই হারিয়ে দেবে। আর এ কারণেই ভারত হেরেছে।’

এই সিরিজে ভারতের হয়ে ভালো করেছেন মাত্র কয়েকজন

তাহির বর্তমানে ওমানে আছেন। সেখানে লিজেন্ড লিগ ক্রিকেটে ওয়ার্ল্ড জায়ান্টসে খেলছেন এই স্পিনার। এনডিটিভির সঙ্গে কথোপকথনে দক্ষিণ আফ্রিকার তরুণ ক্রিকেটারদের নিয়ে নিজের উচ্ছ্বাসের কথা জানিয়েছেন তাহির, ‘ভারত টেস্ট ও ওয়ানডেতে গত ৪ বা ৫ বছর ধরে ক্রিকেট বিশ্বে দাপট দেখাচ্ছে। কিন্তু প্রোটিয়া দল খুব ভালো খেলেছে এবং ঘরের মাঠের পূর্ণ সুবিধা নিয়েছে এবং এটাকে বিজয়ে রূপ দিয়েছে।’