Thank you for trying Sticky AMP!!

যে ইনিংস সাব্বিরকে নতুন করে চেনাল

কাল সেঞ্চুরির পর সাব্বির। ছবি: বিসিবি
চট্টগ্রামে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে সাব্বির খেলেছেন ১৬৫ রানের দুর্দান্ত এক ইনিংস। শুধু প্রথম শ্রেণির ম্যাচই নয়, যেকোনো ক্রিকেটেই এটি তাঁর সর্বোচ্চ। তিনি উইকেটে ছিলেন ৭ ঘণ্টা ৩৮ মিনিট। সাব্বিরের ব্যাটিং মাঠে বসে দেখেছেন নির্বাচক হাবিবুল বাশার। নানা বিতর্কে জড়িয়ে পড়া সাব্বির এই যে লম্বা সময় ব্যাটিং করেছেন, এটিই বেশ মুগ্ধ করেছে বিসিবির নির্বাচককে।


চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের বেসরকারি টেস্টটা ড্র হয়েছে। তবে চার দিনের এই ম্যাচে বাংলাদেশ ‘এ’ দলের সবচেয়ে বড় প্রাপ্তি সাব্বির রহমান ও মোসাদ্দেক হোসেনের দুর্দান্ত দুটি সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে মোসাদ্দেকের ধারাবাহিকতা বা লম্বা ইনিংস খেলা নতুন কিছু নয়। তবে স্ট্রোক খেলতে অভ্যস্ত ও সাদা পোশাকে বিবর্ণ সাব্বির লম্বা সময়ে উইকেটে থেকে ১৬৫ রানের যে দ্যুতিময় ইনিংস খেলেছেন, সেটি আলাদাভাবে নজর কেড়েছে।

কাল ৪ উইকেটে ৩৬০ রানে দিন শেষ করা বাংলাদেশ ‘এ’ আজ অলআউট হয়েছে ৪১৪ রানে। দিমুথ করুনারত্নের ১৬১ রানের সৌজন্যে শ্রীলঙ্কানরা ২ উইকেটে ২৬২ করলে ম্যাচটি হয়ে যায় নিষ্প্রাণ ড্র। আগের দিনে ১৪৪ রানে অপরাজিত সাব্বির আজ থেমেছেন ১৬৫ রানে। শুধু প্রথম শ্রেণির ম্যাচই নয়, যেকোনো ক্রিকেটেই এটি তাঁর সর্বোচ্চ। বল খেলেছেন ২৮৭টি, চার মেরেছেন ১৬টি, ছক্কা ২টি। স্ট্রাইক রেট ৫৭.৪৯ বলে দিচ্ছে, চরিত্রের বাইরে গিয়ে কতটা ধৈর্যের পরিচয় দিয়েছেন সাব্বির। উইকেটে ছিলেন ৭ ঘণ্টা ৩৮ মিনিট।
সাব্বিরের ব্যাটিং মাঠে বসে দেখেছেন হাবিবুল বাশার। নানা বিতর্কে জেরবার সাব্বির এই যে লম্বা সময় ধরে ব্যাটিং করেছেন, এটিই বেশ মুগ্ধ করেছে বিসিবির নির্বাচককে, ‘অনেক লম্বা সময় ধরে ব্যাটিং করেছে সে। রানের চেয়ে এটাই গুরুত্বপূর্ণ যে, ও অনেক সময় উইকেটে ছিল। সাধারণত এটা ওর ব্যাটিংয়ে দেখা যায় না। শুরুতে অবশ্য কী করবে বুঝতে পারছিল না। পরে লম্বা সময়ে ব্যাটিং করলে যা হয়, খেলাটা অনেকটাই নিজের নিয়ন্ত্রণে চলে আসে। শুধু উইকেটেই থাকেনি, যে শটগুলোয় তার দুর্বলতা আছে, যেমন কাভার ড্রাইভ, স্কয়ার কাট, সেগুলোও খেলতে দেখা গেছে।’
তবে এক ইনিংস দিয়েই সাব্বিরকে বিচার করতে রাজি নন হাবিবুল। বিসিবির এই নির্বাচক মনে করেন, ইনিংসটা আত্মবিশ্বাসী করবে ঠিক আছে, তবে সাব্বিরকে ছন্দটা ধরে রাখতে হবে সামনেও, ‘এটা ওর জন্য দরকার ছিল, ইনিংসটা ওকে আত্মবিশ্বাসী করবে। সে সাধারণত প্রচুর শট খেলে। প্রথম শ্রেণির ক্রিকেটে ওর তেমন রানও নেই। এটা ওর জন্য ভালো হয়েছে। তবে মাত্রই একটা ইনিংস। সামনে যে কটা চার দিনের ম্যাচ খেলার সুযোগ পাবে, ওর উচিত ছন্দটা ধরে রাখা। তাহলে সে আরও উন্নতি করতে পারবে।’