Thank you for trying Sticky AMP!!

হ্যাটট্রিকের হাতছানি ইশান্তের সামনে

দুর্দান্ত বল করছেন ইশান্ত। ছবি: এএফপি
>পার্থে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের শেষ দুই উইকেট পর পর দুই বলে তুলে নিয়েছেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। ইশান্তের শিকার হয়ে ড্রেসিংরুমে ফিরেছেন দুই অসি পেসার জশ হ্যাজলউড ও মিচেল স্টার্ক। ফলে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে যখনই বল করতে আসবেন ইশান্ত, নিজের করা প্রথম বলে উইকেট তুলে নিতে পারলেই হয়ে যাবে হ্যাটট্রিক!

পার্থের সবুজাভ উইকেটের কথা মাথায় রেখে চার পেসার নিয়ে মাঠে নেমেছে ভারত। আছেন ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরা, উমেশ যাদব ও মোহাম্মদ শামি। বুমরা, যাদব ও শামিদের তুলনায় বহুদিন ধরে ভারত দলে খেলা ইশান্তকে ‘বুড়ো’ বা ‘অভিজ্ঞ’ বলাই যায়। এই ‘বুড়ো’ হাড়ের ভেলকিই দেখাচ্ছেন ইশান্ত। ২০.৩ ওভার বল করে ৪১ রান দিয়ে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪ উইকেট তুলে নিয়েছেন তিনি।

পার্থে আজ দ্বিতীয় দিন সকালের সেশনে অস্ট্রেলিয়া বেশিক্ষণ টিকতে পারেনি। প্রথম ইনিংসে ৩২৬ রানে অলআউট হয়েছে টিম পেইনের দল। ৬ উইকেটে ২৭৭ রান নিয়ে কাল টেস্টের প্রথম দিন শেষ করেছিল অস্ট্রেলিয়া। আজ সকালের সেশনে ১৮.৩ ওভার টিকেছে স্বাগতিকদের প্রথম ইনিংস। এ সময়টুকু টিকে থাকার পেছনে টিম পেইন ও প্যাট কামিন্সের দৃঢ়তার সঙ্গে ভারতীয় বোলারদের অবদানও কম নয়। যদিও অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ইশান্ত একাই নিয়েছেন ৪ উইকেট, ২টি করে উইকেট যাদব ও শামির। আর চার উইকেটের দুটোই ইশান্ত নিয়েছেন ইনিংসের শেষ দুই বলে। ওই ওভারে পর পর দুটি ফুল লেংথ ডেলিভারিতে মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউডকে তুলে নিয়ে পরের ইনিংসে হ্যাটট্রিকের সম্ভাবনাও ধরে রেখেছেন এই ‘বুড়ো’ পেসার। এমনকি ভারতের বোলারদের মধ্যে তাঁর ওভারপ্রতি রান দেওয়ার হারও (ইকোনমি রেট) সবচেয়ে কম।

পার্থ টেস্টটা এর মধ্যেই ইশান্তের ক্যারিয়ারের অন্যতম স্মরণীয় টেস্ট হিসেবে দেখা দিয়েছে। পরের ইনিংসের প্রথম বলে উইকেট পেলে হ্যাটট্রিক তো তিনি করবেনই, এই টেস্টে এর মধ্যেই উইকেটের দিক দিয়ে তিনি ছাড়িয়ে গেছেন দুই কিংবদন্তি পেসারকে। ৮৯ টেস্ট খেলে ইশান্তের টেস্ট ক্যারিয়ারে উইকেট ২৬৩টি। ফলে তিনি ছাড়িয়ে গেছেন কিংবদন্তি পেসার জোয়েল গার্নার ও অস্ট্রেলীয় পেসার জেসন গিলেস্পিকে। দুজনই তাঁদের টেস্ট ক্যারিয়ারে ২৫৯টি উইকেট নিয়েছেন।