Thank you for trying Sticky AMP!!

১৩৪ রানের পর ১৫ রানে ৮ উইকেট - ক্রিকেটের রজনীকান্ত!

কৃষ্ণাপ্পা গৌতম, কর্ণাটক প্রিমিয়ার লিগে কাল ব্যাটে-বলে ছিলেন অবিশ্বাস্য! ছবি: টুইটার

কৃষ্ণাপ্পা গৌতমকে এখন থেকে কেউ ক্রিকেট মাঠের রজনীকান্ত বলে ডাকলে একটু অত্যুক্তি হবে না। সিনেমার পর্দায় রজনীকান্ত যেসব অবিশ্বাস্য কাণ্ড করে বেড়ান, এক টি-টোয়েন্টি ম্যাচে সেটাই করেছেন গৌতম। প্রথমে ব্যাট হাতে অপরাজিত ১৩৪ রান করেছেন মাত্র ৫৬ বলে। এরপর বল হাতে ১৫ রানে নিয়েছেন ৮ উইকেট। কাল কর্ণাটক প্রিমিয়ার লিগে বেলারি টাস্কার্সের হয়ে এই অবিশ্বাস্য অলরাউন্ড কীর্তি গড়েছেন গৌতম।

টি-টোয়েন্টিতে ৮ উইকেট নেওয়া অবিশ্বাস্য তো বটেই। এখানে বোলাররা বলই করে মাত্র ৪ ওভার। এর আগে স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ৭ উইকেট নেওয়ার কীর্তি ছিল। গত ৭ আগস্ট কলিন একারমান ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্ট টি-টোয়েন্টিতে লিস্টারশায়ারের হয়ে বার্মিংহাম বিয়ারসের বিপক্ষে ১৮ রানে ৭ উইকেট নেন। কাল তাঁকেও ছাড়িয়ে গেলেন গৌতম। অবশ্য গৌতমের রেকর্ডটা হয়েছে আঞ্চলিক ক্রিকেট টুর্নামেন্টে, কোনো জাতীয় পর্যায়ের লিগ এটি নয়। ফলে স্বীকৃত রেকর্ড হিসেবে একারম্যানের কীর্তিটাই বিবেচিত হবে।

তা হোক, ব্যাট আর বলে এমন একটা দিন কাটিয়েছেন, ভারতের সব মিডিয়ায় গৌতমকে নিয়ে শোরগোল চলছে। গত বছর আইপিএলের নিলাম ৬ কোটি ২০ লাখ রুপি দিয়ে বিক্রির পরও যেমন বেশ হইচই হয়েছিল। কারণ নিলামে তাঁর ভিত্তি মূল্য ছিল ২০ লাখ রুপি। সেখান থেকে ৩১ গুণ বেশি দামে তাঁকে কেনে রাজস্থান রয়্যালস। দলটির হয়ে সে বছর বেশ কিছু ক্লোজ ম্যাচ জিতিয়েওছিলেন। যদিও গৌতমের গত ২০১৯ আইপিএল কেটেছে একেবারেই বাজে। ৭ ম্যাচে ১৮ রান, ১ উইকেট।

তবে ৩০ বছর বয়সী গৌতম কাল বুঝিয়ে দিলেন, এখনো ভেতরে বারুদ ঠাসা আছে তাঁর মধ্যে। কাল ২০ বার বল সীমানাছাড়া করেছেন, এর মধ্যে ৭টি চার ও ১৩টি ছিল ছক্কা। সেঞ্চুরি করেছেন ৩৮ বলে। ম্যাচ ১৭ ওভারে নেমে এসেছিল বলে রক্ষা পায় শিমোগা লায়নসের বোলাররা। আরও তিন ওভার ব্যাটিংয়ে সুযোগ পেলে, কে জানে, গৌতম হয়তো ডাবল সেঞ্চুরিই হাঁকিয়ে ফেলতেন!

তার চেয়েও অবিশ্বাস্য ঠেকছে বল হাতে তাঁর কীর্তি। ইনিংসের ১১ ওভার পর্যন্ত নামের পাশে ছিল মাত্র ১ উইকেট। ইনিংসের বাকি ৬ ওভারের অর্ধেক করেন তিনি। এর মধ্যে নিজের দ্বিতীয় ও ইনিংসের দ্বাদশ ওভারে করেন হ্যাটট্রিক। নিজের তৃতীয় ও ইনিংসের ১৪তম ওভারে চার বলে নেন ৩ উইকেট। নিজের চতুর্থ ও ইনিংসের ১৬তম ওভারে নেন অষ্টম উইকেটটি। তখনো লায়নসের এক ব্যাটসম্যান বাকি ছিল। সেটিকে শিকার করা হয়নি অবশ্য। তাঁর দল জেতে ৭০ রানের বড় ব্যবধানে।

তাঁকে নিয়ে পরে টুইট করেছেন ভাষ্যকার ডিন জোন্স, আকাশ চোপড়ারা। আর ম্যাচ শেষে গৌতম সরল স্বীকারোক্তি করেছেন, ‘এমন কিছু একটা যে হবে মোটেও ভাবিনি।’ নিজের ব্যাটিং নাকি বোলিং, কোনটা বেশি উপভোগ করেন, এমন প্রশ্নের জবাবে গৌতমের জবাব, ‘সবচেয়ে বেশি উপভোগ করি প্রেমিকার হাসি।’

রজনীকান্ত টাইপেরই উত্তর! ভারতের চলচ্চিত্রের সুপার স্টার আর গৌতমের জন্মও কিন্তু একই জায়গায়!