Thank you for trying Sticky AMP!!

প্রথমবার এশিায়া কাপের মূল পর্বে উঠেছে নেপাল

এশিয়া কাপের টিকিট পেয়ে ইতিহাস লামিচানেদের

নেপালের ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে আনন্দের দিন হয়তো আজই। ছেলেদের এসিসি প্রিমিয়ার কাপের ফাইনালে আজ সংযুক্ত আরব আমিরাতকে ৭ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে তারা। এ জয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো এশিয়া কাপের মূল পর্বে জায়গা করে নিয়েছেন সন্দীপ লামিচানেরা

বৃষ্টির কারণে রিজার্ভ ডেতে গড়ানো ম্যাচে নেপাল ১১৭ বল হাতে রেখে ৭ উইকেটে জিতলেও বিষয়টি খুব একটা সহজ ছিল না তাদের জন্য। কীর্তিপুরে গতকাল টস জিতে ভেজা আবহাওয়ায় আরব আমিরাতকে ব্যাটিংয়ে পাঠায় নেপাল। গতকাল বৃষ্টি আসার আগে ২৭.৩ ওভারে ৯ উইকেটে ১০৬ রান তুলেছিল আরব আমিরাত। আজ তারা অলআউট হয়ে ৩৩.১ ওভারে ১১৭ রান তুলে।

রান তাড়া করতে নেমে শুরুতেই জোড়া স্পিন আক্রমণের মুখে পড়ে ২২ রানে ৩ উইকেট হারায় নেপাল। এখান থেকে দলকে জেতাতে ৩ চার ও ৬টি ছয়ে ৮৪ বলে অপরাজিত ৬৭ রান করেন গুলশান ঝা। আরেক অপরাজিত ব্যাটসম্যান ভীম শার্কি ৭২ বলে করেন ৩৬ রান। চতুর্থ উইকেটে এ দুজনের অবিচ্ছিন্ন ৮৬ রানের জুটিতে ৩০.৩ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছায় নেপাল।

এর আগে আরব আমিরাতকে ১১৭ রানে অলআউট করে দিতে ৭.১ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন নেপালের বাঁহাতি স্পিনার ললিত রাজবংশী। দুটি করে উইকেট নিয়েছেন কারান ও লামিচানে। ১০ রানে ১ উইকেট নেওয়ার পর অপরাজিত ৬৭ রান করে ম্যাচসেরা হয়েছেন গুলশান। ৩ ইনিংসে ব্যাটিং করে ৫৫ রান ও ৪ ইনিংসে বোলিং করে ১৩ উইকেট নিয়ে সিরিজ সেরার পুরস্কার জিতেছেন লামিচানে।

ইতিহাসের সাক্ষী হতে কীর্তিপুরের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় মাঠে এসেছিলেন হাজারো দর্শক

সেপ্টেম্বরে পাকিস্তানে হওয়ার কথা এবারের এশিয়া কাপ। ‘এ’ গ্রুপে নেপালের প্রতিপক্ষ বাবর–রিজওয়ানদের পাকিস্তান ও রোহিত–কোহলিদের ভারত।

এর আগে বিশ্বকাপের মূল বাছাইপর্বে জায়গা করে নিতে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ লিগ ২–এ নিজেদের শেষ ১২ ম্যাচের ১১টিতেই জিতেছে তারা।

Also Read: রশিদ খানের রেকর্ড এখন লামিচানের