Thank you for trying Sticky AMP!!

পিসিবির সাবেক চেয়ারম্যান নাজাম শেঠি বিশ্বকাপ সূচি নিয়ে টুইট করেছেন

বিশ্বকাপ সূচি পরিবর্তন নিয়ে বিসিসিআইকে কটাক্ষ নাজাম শেঠির

প্রথমে আহমেদাবাদ, এরপর কলকাতা—বিশ্বকাপের সূচি বদলের অনুরোধ এসেছিল ভারতের এই দুই অঞ্চলের পুলিশ কর্তৃপক্ষের কাছ থেকে। যার পরিপ্রেক্ষিতে বিশ্বকাপ সূচিতে এক দফা পরিবর্তনও আনা হয়েছে। এবার বিশ্বকাপ সূচিতে পরিবর্তন আনার অনুরোধ করেছে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন। এতে ওয়ানডে বিশ্বকাপের সূচিতে আরেক দফা বদলের সম্ভাবনা দেখা দিয়েছে।

বিশ্বকাপ শুরুর মাত্র দেড় মাস আগে সূচি বদলের এই অনুরোধ ক্রিকেটের সবচেয়ে বড় আয়োজনটিকে প্রশ্নের মুখে ফেলে দিচ্ছে। একটা ম্যাচের সূচিতে বদল আনতে গেলে প্রভাব পড়ছে সামনে-পেছনের কয়েকটি ম্যাচে। যার কারণে ভারত ও ভারতের বাইরে থেকে যাঁরা খেলা দেখতে যেতে চান, তাঁরা টিকিট ও হোটেল নিশ্চিত করা নিয়ে পড়ছেন বিপাকে। বিষয়টি ভালো লাগার কথা নয় অংশগ্রহণকারী দলগুলোরও।

বিশ্বকাপ সূচি নিয়ে এমন তালগোল পাকানো অবস্থার কারণে আয়োজক বিসিসিআইয়ের সমালোচনায় মুখর হয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক চেয়ারম্যান নাজাম শেঠি। বিশ্বকাপের ম্যাচ আয়োজন নিয়ে ভারতীয় বোর্ডের তাঁর পরামর্শ নেওয়া উচিত ছিল বলে টুইট করেছেন তিনি।

বিশ্বকাপ সূচি নিয়ে এলোমেলো পরিস্থিতি তৈরি হওয়া সমালোচনার মুখে বিসিসিআই সচিব জয় শাহ

২০১৫ ও ২০১৯ বিশ্বকাপের সূচি উদ্বোধনী ম্যাচের এক বছরের বেশি সময় আগে ঘোষণা করা হয়েছিল। তবে এবারের আসরের সূচি চূড়ান্ত করা হয় খেলা শুরুর মাত্র ১০০ দিন আগে। ওই সূচিতে ভারত-পাকিস্তান ম্যাচ ছিল ১৫ অক্টোবর আহমেদাবাদে। একই দিন ওই অঞ্চলে নবরাত্রি উৎসব শুরু হবে বলে খেলার সূচি বদলের অনুরোধ করে স্থানীয় পুলিশ। পরে কলকাতা পুলিশের পক্ষ থেকে কালীপূজার কারণে নভেম্বরের একটি ম্যাচ বদলের অনুরোধ করা হয়।

উভয় অঞ্চলের পুলিশের ভাষ্য ছিল, ধর্মীয় উৎসব থাকায় বিশ্বকাপের ম্যাচে পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হবে না। এই দুই ম্যাচের সূচি বদল করতে গিয়ে মোট ৯টি ম্যাচের সূচিতে পরিবর্তন করা হয়। যার মধ্যে সর্বোচ্চ ৩টি করে ম্যাচের সূচি বদল হয় বাংলাদেশ, পাকিস্তান ও ইংল্যান্ডের।

Also Read: ভারত–বিশ্বকাপে শুরুর আগেই তামাশা

পাকিস্তানের পরিবর্তিত তিনটি ম্যাচের একটি হচ্ছে ১২ অক্টোবরের পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচকে ১০ অক্টোবরে নিয়ে আসা। এবার এই ম্যাচ ঘিরে সূচি বদলের অনুরোধ এসেছে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের কাছ থেকে। পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচের আগের দিন রাজীব গান্ধী স্টেডিয়ামে মুখোমুখি হওয়ার কথা নিউজিল্যান্ড-নেদারল্যান্ডস।

পরপর দুই দিনে দুটি ম্যাচ আয়োজনে পুলিশ কতটুকু নিরাপত্তা দিতে পারবে, এ নিয়ে উদ্বেগ হায়দরাবাদের। বিসিসিআইয়ের পক্ষ থেকে পুরো বিষয়টি দেখে ও বুঝে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দেওয়ার খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

Also Read: বাংলাদেশের ৩টিসহ বিশ্বকাপের ৯ ম্যাচের সূচি বদল

বিশ্বকাপ সূচি নিয়ে বিসিসিআইয়ের এই বেকায়দা পরিস্থিতিতে একটি টুইট করেছেন জুন পর্যন্ত পিসিবি চেয়ারম্যানের দায়িত্বে থাকা নাজাম শেঠি। এশিয়া কাপের ভেন্যু নিয়ে বিসিসিআইয়ের সঙ্গে পিসিবির অচলাবস্থার সময় শেঠি প্রস্তাব দিয়েছিলেন, ভারত পাকিস্তানে না গেলে পাকিস্তানের বিশ্বকাপের ম্যাচগুলো যেন ভারতের বাইরে নিরপেক্ষ ভেন্যুগুলোতে আয়োজন করা হয়। এবার সেই প্রসঙ্গ টেনে শেঠির টুইট, ‘বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের যে পরামর্শ আমি দিয়েছিলাম, বিসিসিআইয়ের সেটা গ্রহণ করা উচিত ছিল। তারা এখন কদিন পরপর সূচিতে সমন্বয় করতে গিয়ে এলোমেলো করে ফেলছে।’

Also Read: বিশ্বকাপে বাংলাদেশের সাত নম্বর ব্যাটসম্যান কে