Thank you for trying Sticky AMP!!

পেপ গার্দিওলা ও জেরার্ড পিকে। যখন বার্সায় কোচের দায়িত্বে ছিলেন গার্দিওলা

হাফহাতা জামা পরায় পিকেকে যে শাস্তি দিয়েছিলেন গার্দিওলা

পেপ গার্দিওলার ওই বার্সেলোনা কি জেতেনি! ২০০৮ থেকে ২০১২—এই ৪ মৌসুমে বার্সেলোনাকে সম্ভাব্য সব শিরোপাই জিতিয়েছেন গার্দিওলা। স্প্যানিশ এই কোচ বার্সাকে দুর্দান্ত এক দলে পরিণত করেছিলেন।

শুধু মাঠে নয়, মাঠের বাইরেও ফুটবলারদের জীবনে নাক গলাতেন গার্দিওলা। একটু এদিক–সেদিক হলেই করতেন কড়া শাসন। তেমনই এক ঘটনার স্মৃতিচারণা করেছেন বার্সেলোনার সাবেক ডিফেন্ডার জেরার্ড পিকে।

Also Read: আমাকে মেসি মুগ্ধ করে তখন, যখন তার পায়ে বল থাকে না: পিকে

ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে ২০০৮ সালে বার্সায় যোগ দেন পিকে। গার্দিওলার বার্সেলোনার গুরুত্বপূর্ণ একজন ছিলেন এই স্প্যানিশ ডিফেন্ডার। গার্দিওলার অধীন স্প্যানিশ এই ডিফেন্ডার খেলেছেন ১৮৩ ম্যাচ।

এখন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা

এ সময়ে বার্সার হয়ে ১৩ গোল ও ৭টি গোলে সহায়তাও করেছেন পিকে। জিতেছেন দুটি চ্যাম্পিয়নস লিগ ও তিনটি লিগ শিরোপা। বার্সার এ সফল কোচ যে মাঠের বাইরেও শৃঙ্খলা ভাঙা একদমই পছন্দ করতেন না, তা আরও একবার বোঝা গেল পিকের কথায়।

Also Read: গোল উদ্‌যাপনের বাড়াবাড়ি নিয়ে গার্দিওলা, ‘আমি খুব দুঃখিত’

শুধু হাফহাতার জামা পরতেই জরিমানা দিতে হয়েছিল পিকেকে। সেই ঘটনা মনে করে পিকে বলেছেন, ‘একবার বার্সেলোনায় বেশ ঠান্ডা পড়ছিল, কিন্তু আমি হাফহাতার একটা জামা পরি। তুষারের সঙ্গে হাফহাতার জামা পরা একটা ছবি পেপ দেখতে পায়। এ কারণে আমাকে বকাবকি করার পাশাপাশি জরিমানাও করেছিল সে। পরের ম্যাচের জন্যও আমাকে সে ডাকেনি, দলের একবেলা খাবারের বিলটাও আমাকে দিতে হয়েছিল।’

বার্সা ছাড়ার পর গার্দিওলা কোচ হন বায়ার্ন মিউনিখে। এরপর ২০১৬ সালে দায়িত্ব নেন ম্যানচেস্টার সিটির। এখনো আছেন সিটিতেই। অন্যদিকে গত বছর অবসর নেওয়ার আগে বার্সার সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়নি পিকের। সব মিলিয়ে বার্সার হয়ে ৬১৬ ম্যাচ খেলেছেন পিকে।

Also Read: গার্দিওলা পাত্তা দেননি বলেই রিয়াল মাদ্রিদকে বেছে নিয়েছিলেন ওজিল