Thank you for trying Sticky AMP!!

সতীর্থদের সঙ্গে উইকেট উদ্‌যাপনে মধ্যমণি হয়ে ছিলেন মোস্তাফিজ

মোস্তাফিজকে যেভাবে রুতুরাজ কাজে লাগিয়েছেন, মুগ্ধ গাভাস্কার

চেন্নাই সুপার কিংসের নতুন অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়ের প্রশংসা করেছেন ভারতের কিংবদন্তি সুনীল গাভাস্কার। গতকাল আইপিএলে উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ৮ বল হাতে রেখে ৬ উইকেটে জিতেছে চেন্নাই। এ ম্যাচে চেন্নাই অধিনায়ক রুতুরাজ বোলারদের যেভাবে ব্যবহার করেছেন, মুগ্ধ গাভাস্কার। বিশেষ করে বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমানকে রুতুরাজ যেভাবে ব্যবহার করেছেন, সেটি মনে ধরেছে তাঁর।

চেন্নাইয়ের হয়ে গতকাল মোস্তাফিজের অভিষেকও হয়েছে দুর্দান্ত। তাঁর বোলিং ফিগার ৪–০–২৯–৪। তবে ম্যাচটি না দেখে থাকলে মোস্তাফিজের এই ধ্বংসলীলা শুধু বোলিং ফিগার দেখে ভালোভাবে বোঝা সম্ভব নয়। নিজের প্রথম ওভারে ৪ রানে নেন ২ উইকেট। এরপর নিজের দ্বিতীয় ওভারে ৩ রানে নেন আরও ২ উইকেট। এরপর আরও ২ ওভার বোলিং করলেও উইকেট পাননি মোস্তাফিজ। নিজের প্রথম ১০ বলে নিয়েছেন এই ৪ উইকেট। আর উইকেটগুলোও দেখুন—ফাফ ডু প্লেসি, রজত পাতিদার, বিরাট কোহলি ও ক্যামেরন গ্রিন।

আইপিএল শুরুর আগের দিন মহেন্দ্র সিং ধোনির জায়গায় নতুন অধিনায়ক হিসেবে রুতুরাজের নাম ঘোষণা করে চেন্নাই। ফ্র্যাঞ্চাইজি দলটির অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই আস্থার দারুণ প্রতিদান দেন রুতুরাজ। টিভি চ্যানেল স্টার স্পোর্টসকে বলা গাভাস্কারের কথাগুলো শুনলে তেমনই মনে হয়, ‘তার (রুতুরাজের) নজর কাড়ার মতো ব্যাপার হলো বোলিং পাল্টানো। মোস্তাফিজকে সে যেভাবে ঘুরিয়ে–ফিরিয়ে বোলিং করিয়েছে, যেভাবে তাকে ব্যবহার করেছে; সেটা অসাধারণ ব্যাপার।’

চেন্নাইয়ের অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়

টসে জিতে বেঙ্গালুরু আগে ব্যাটিংয়ে নেমে ৪ ওভারে বিনা উইকেটে ৩৭ রান তুলে ফেলেছিল। পঞ্চম ওভারে মোস্তাফিজকে নিয়ে এসে ডু প্লেসি ও পাতিদারকে তুলে নেন রুতুরাজ। ৬ ওভার পর আবার মোস্তাফিজকে বোলিংয়ে ফিরিয়ে আনেন রুতুরাজ।

Also Read: পন্তের ফেরার ম্যাচে পাঞ্জাবের কাছে হার দিল্লির

তার আগে ১১ ওভারে ৩ উইকেটে ৭৬ রান তুলে ফেলেছিল চেন্নাই। মোস্তাফিজ ১২তম ওভারে কোহলি ও গ্রিনকে তুলে নেওয়ার পর চাপে পড়ে বেঙ্গালুরু। স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ৭৯। মোস্তাফিজকে এরপর বেঙ্গালুরুর ইনিংসে ‘ডেথ ওভার’–এ নিয়ে আসেন চেন্নাই অধিনায়ক রুতুরাজ। উইকেট না পেলেও ১৭তম ওভারে মাত্র ৭ রান দেন। নিজের শেষ ওভারটা (ইনিংসের ১৯তম) একটু ‘বাজে’ হয়েছে তাঁর। এই ওভারে দিয়েছেন ১৬ রান।

ভারত জাতীয় দল ও চেন্নাইয়ের কিংবদন্তি ধোনি ম্যাচে রুতুরাজকে বেশ সাহায্যও করেছেন। সেটিও নজর এড়ায়নি গাভাস্কারের। ধোনির প্রভাব বোঝাতে গাভাস্কার বলেছেন, ‘পরামর্শ দেওয়ার জন্য এমএস ধোনিকে তার আশপাশে দেখছি আমরা। কখনো কখনো ধোনির মতো সফল ও অভিজ্ঞ কারও একটু সাহায্য পরিস্থিতি পাল্টে দেয়।’

Also Read: মোস্তাফিজদের চেন্নাইয়ের ম্যাচ কবে আর কোন দলের সঙ্গে