Thank you for trying Sticky AMP!!

আইপিএলে অপ্রতিরোধ্য এই চেন্নাই সুপার কিংসের রহস্য কী?

চেন্নাই সুপার কিংস—যে দলে অনুশীলন বাধ্যতামূলক নয়

১২টি প্লে-অফ, ১০টি ফাইনাল ও চারটি শিরোপা—আইপিএলে অপ্রতিরোধ্য এই চেন্নাই সুপার কিংসের রহস্য কী? অন্য অনেক ফ্র্যাঞ্চাইজি যখন তারকায় ঠাসা দল নিয়েও ব্যর্থ হচ্ছে, তখন চেন্নাইয়ের এই ধারাবাহিকতার রেসিপি কী?

চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি কয়েক দিন আগেই চেন্নাইয়ের সফলতার পেছনের কয়েকটি কারণ বলেছিলেন। ধোনি কৃতিত্ব দিয়েছিলেন ফ্র্যাঞ্চাইজি মালিক ও দলকে সবার আগে প্রাধান্য দিয়ে ক্রিকেটারদের খেলার মানসিকতাকে। এবার চেন্নাইয়ের সফলতার পেছনের গল্প শোনালেন পেসার দীপক চাহার।

Also Read: ধোনি নিজের ভবিষ্যৎ ঠিক করবেন ডিসেম্বরে

২০১৮ মৌসুম থেকে চেন্নাইয়ের হয়ে খেলছেন চাহার। চেন্নাইকে নতুন বলে দারুণ শুরু এনে দেওয়ার দায়িত্ব এই পেসারেরই। দীর্ঘদিন চেন্নাইয়ে খেলা এই পেসারের মতে, চেন্নাইয়ের পরিবেশটাই অন্য রকম।

এখানে কেউ আপনাকে বলবে না—অনুশীলনে যাও, জিমে যাও। আপনি পেশাদার, কখন কী করতে হবে, সেটা বোঝা আপনার দায়িত্ব। আপনি চাইলে আজ অনুশীলন করতে পারবেন, না হলে পরশু। না করতে চাইলে কোনো সমস্যা নেই।
দীপক চাহার

এই দলে অনুশীলনটাই মুখ্য নয়, ‘দলের পরিবেশটা ভিন্ন। যেমন কোনো কিছুই এখানে বাধ্যতামূলক নয়। এখানে কেউ আপনাকে বলবে না—অনুশীলনে যাও, জিমে যাও। আপনি পেশাদার, কখন কী করতে হবে, সেটা বোঝা আপনার দায়িত্ব। আপনি চাইলে আজ অনুশীলন করতে পারবেন, না হলে পরশু। না করতে চাইলে কোনো সমস্যা নেই। বিশ্রাম নিতে চাইলেও ঠিক আছে। তবে একটা বিষয় নিশ্চিত করতে হবে, সেটা হলো মাঠের পারফরম্যান্স।’

Also Read: ধোনি দিলেন শেষের ইঙ্গিত, দৌড়ে গিয়ে গাভাস্কার নিলেন অটোগ্রাফ

আইপিএলে গত মৌসুমটা খুবই বাজে কেটেছে চেন্নাইয়ের। ১০ দলের মধ্যে টুর্নামেন্ট শেষ করেছিল নবম স্থানে থেকে। ২০২০ সালটা খুব একটা ভালো যায়নি তাদের। চাহার বলছেন, এমন খারাপ মৌসুমেও দলের পরিবেশ মোটেই বদলায় না, ‘ম্যাচ হারলেও কেউ আপনার দিকে আঙুল তুলবে না। মাহি (মহেন্দ্র সিং ধোনি) ভাইও কিছু বলবে না। আমাদের একটা মৌসুম মোটেই ভালো যায়নি, এরপরও দলের পরিবেশ ভালো ছিল। কারও ওপর কোনো চাপ নেই। আরেকটা কারণ হলো মাহি ভাই। যখন প্রথম চেন্নাইয়ে আসি, লক্ষ করেছি তিনি সব সময় জুনিয়র ক্রিকেটারদের সঙ্গে ডিনারে বসতেন।’

চাহারের মতে চেন্নাইয়ের পরিবেশটাই অন্য দলের চেয়ে ভিন্ন

আজ আহমেদাবাদে গুজরাটের বিপক্ষে ফাইনালে মাঠে নামবে চেন্নাই। আজ জিতলেই আইপিএলে সর্বোচ্চ মুম্বাই ইন্ডিয়ানসের সমান পাঁচবার শিরোপা জয়ের কীর্তিও গড়বে চেন্নাই।

Also Read: আইপিএলে সবচেয়ে বেশি ফাইনাল খেলেছেন ধোনি, এরপর কে