Thank you for trying Sticky AMP!!

জিম্বাবুয়ের কাছে ৩০৪ রানে হারল যুক্তরাষ্ট্র

ওয়ানডের দ্বিতীয় বৃহত্তম জয় এখন জিম্বাবুয়ের

বছরের শুরুতেই রেকর্ডটা গড়েছিল রোহিত শর্মার ভারত। জানুয়ারি মাসে শ্রীলঙ্কার বিপক্ষে থিরুভনন্থাপুরামে ৩১৭ রানে জিতেছিল তারা। ওয়ানডের ৫৩ বছরের ইতিহাসে সেটিই ছিল সবচেয়ে বড় ব্যবধানে জয়। আজ সেই রেকর্ড আরেকটু হলেই ভেঙে দিতে পারত জিম্বাবুয়ে। হারারেতে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে যুক্তরাষ্ট্রকে তারা হারিয়েছে ৩০৪ রানে। প্রথমে ব্যাটিং করে ৬ উইকেটে ৪০৮ রান তুলে যুক্তরাষ্ট্রকে জিম্বাবুয়ে গুটিয়ে দিয়েছে ১০৪ রানে। ওয়ানডে ইতিহাসে সপ্তম দল হিসেবে স্কোরবোর্ডে ৪০০ রান তোলার দিন জিম্বাবুয়ে পেল দ্বিতীয় বৃহত্তম জয়।

যুক্তরাষ্ট্র আসলে জিম্বাবুয়ের ৪০৮ রানের চাপেই ভেঙে পড়েছে। তাদের ২৫.১ ওভার স্থায়ী ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ অভিষেক পারাদকারের। ৩১ বলে ২৪ রান করেছেন তিনি। ২৬ বলে ২১ রান জেসি সিংয়ের। এর বাইরে ১৩ করেছেন গজানন্দ সিং। রানআউট হয়েছেন দুজন—শ্যারন জোনস ও শায়ান জাহাঙ্গীর। জিম্বাবুয়ের সিকান্দার রাজা ৫ ওভার বোলিং করে মাত্র ১৫ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। ২টি উইকেট নিয়েছেন রিচার্ড এনগারাভা। ১টি করে নিয়েছেন ব্র্যাড ইভান্স, লুক জঙ্গুয়ে ও রায়ান বার্ল।

Also Read: ওয়ানডেতে ৪০০ করল জিম্বাবুয়েও

যুক্তরাষ্ট্রের বোলিংকে আজ পাত্তাই দেয়নি জিম্বাবুয়ে

জিম্বাবুয়ের জয়ের মূল নায়ক শন উইলিয়ামস। এই বাঁহাতি ব্যাটসম্যান খেলেছেন ১০১ বলে ১৭৪ রানের ইনিংস। ৫৬ রানের ওপেনিং জুটির পর উইলিয়ামস গাম্বিকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে যোগ করেন ১৬০ রান। উইলিয়ামস সেঞ্চুরি পূরণ করেন মাত্র ৬৫ বলে। চলমান বাছাইপর্বে উইলিয়ামসের এটি দ্বিতীয় ও সব মিলিয়ে সপ্তম ওয়ানডে সেঞ্চুরি। ১৫৩ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে উইলিয়ামসের এটি সর্বোচ্চ ইনিংসও। আগের সর্বোচ্চ অপরাজিত ১২৯, ২০১৮ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে। জিম্বাবুয়ের হয়ে উইলিয়ামসের চেয়ে বড় ইনিংস আছে মাত্র দুটি।

Also Read: রাজার অলরাউন্ড নৈপুণ্যে ওয়েস্ট ইন্ডিজকে হারাল জিম্বাবুয়ে

যুক্তরাষ্ট্রের বাজে ফিল্ডিংয়ের সুযোগ নিয়েছে জিম্বাবুয়ে

সব মিলিয়ে সময়টা দুর্দান্তই কাটছে জিম্বাবুয়ে ক্রিকেট দলের। ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে সুপার সিক্স নিশ্চিত করার পথে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বের জন্য নিজেদের ফেবারিট হিসেবে তুলে ধরেছে। আজ এল তাদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ সংগ্রহ ও ওয়ানডেতে দ্বিতীয় বৃহত্তম জয়।

শন উইলিয়ামস জিম্বাবুয়ের বিশাল জয়ের নায়ক

ওয়ানডেতে জিম্বাবুয়ের আগের সর্বোচ্চ ছিল ৩৫১/৭, ২০০৯ সালে মোম্বাসায় কেনিয়ার বিপক্ষে। কিন্তু সেই ম্যাচে জিম্বাবুয়ে জিতেছিল ১৫১ রানে। তবে আজকের আগে ওয়ানডেতে জিম্বাবুয়ের সবচেয়ে বড় ব্যবধানে জয় ছিল নামিবিয়ার বিপক্ষে। ২০০৩ সালে হারারেতে নামিবিয়াকে ২৩৬ রানে হারিয়েছিল জিম্বাবুয়ে। ২০০৬ সালে পোর্ট অব স্পেনে বারমুডার বিপক্ষে একটি ১৯৪ রানের জয় আছে জিম্বাবুয়ের।