Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ

আম্পায়ার শরফুদ্দৌলার আরেকটি প্রথম

সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপের ম্যাচ পরিচালনা করেছেন বাংলাদেশের আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ। এবার আরও একটি ‘প্রথম’ যোগ হতে যাচ্ছে তাঁর ক্যারিয়ারে।

দেশের মাটিতে ৯টি টেস্ট পরিচালনা করলেও এবারই প্রথম দেশের বাইরে নিরপেক্ষ আম্পায়ার হিসেবে টেস্ট ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন শরফুদ্দৌলা। এর আগে বাংলাদেশের হয়ে বিদেশের মাটিতে প্রথম নিরপেক্ষ আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা করেছিলেন এনামুল হক।

এ মাসের শেষ দিকে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের দুই ম্যাচ টেস্ট সিরিজে আম্পায়ার থাকবেন তিনি। ২৫ জানুয়ারি ব্রিসবেনে শুরু সিরিজের দ্বিতীয় টেস্টে মাঠে আম্পায়ারের দায়িত্বে থাকবেন ৪৭ বছর বয়সী শরফুদ্দৌলা।

বিশ্বকাপে ৫ ম্যাচে আম্পায়ারিং করেছেন শরফুদ্দৌলা

এর আগে অ্যাডিলেডে প্রথম টেস্টে তিনি থাকবেন টেলিভিশন আম্পায়ারের দায়িত্বে। ম্যাচ পরিচালনা করবেন তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও। দুটি ম্যাচে থাকবেন মাঠে, আরেকটিতে টেলিভিশন আম্পায়ার হিসেবে।

ক্যারিয়ারে নতুন অধ্যায় যোগ হচ্ছে বলে স্বাভাবিকভাবেই গর্বিত শরফুদ্দৌলা। অস্ট্রেলিয়া থেকে মুঠোফোনে প্রথম আলোকে তিনি বলেছেন, ‘টেস্ট ম্যাচ পরিচালনা করা সব সময়ই গর্বের। সেটা প্রথমবার করছি বিদেশের মাটিতে, স্বাভাবিকভাবেই ভালো লাগছে।’

Also Read: ‘আমিও উত্তেজনার অংশ হয়ে গিয়েছিলাম’

বাংলাদেশের সাবেক আম্পায়ার এনামুল হকের দেশের বাইরে পরিচালনা করা একমাত্র টেস্টটি ছিল ২০১২ সালে, নেপিয়ারে মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড-জিম্বাবুয়ে।