Thank you for trying Sticky AMP!!

শতকের পর সৌম্য

‘দ্বিতীয়’ হয়েও যেখানে এগিয়ে সৌম্য

লিস্ট এ ক্রিকেটে বাংলাদেশের প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র দ্বিশতক সৌম্য সরকারের। নেলসনের স্যাক্সটন ওভালে আজ কি ওয়ানডেতে বাংলাদেশের প্রথম দ্বিশতকটা পেতে পারতেন সৌম্য?

Also Read: সৌম্যর স্মরণীয় ১৬৯, নিউজিল্যান্ডকে ২৯২ রানের লক্ষ্য বাংলাদেশের

কঠিন ছিল বেশ। শতক যখন পেলেন, ততক্ষণে বাংলাদেশের ইনিংসে ৪০ ওভার চলছে। জশ ক্লার্কসনকে চার মেরে যখন তামিম ইকবালের ১৫৮ স্পর্শ করলেন, তখন ৪৮ ওভার চলে। সামনে তখন শুধুই লিটন দাস, বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ইনিংসের মালিক। তামিমকে পেছনে রেখে সৌম্য এগোলেন তাঁকে ছোঁয়ার দিকেই।

কিন্তু হলো না শেষ পর্যন্ত। উইল ও’রর্কের বলে বাউন্ডারি মারতে গিয়ে ধরা পড়লেন হেনরি নিকোলসের হাতে। থেমে গেলেন ১৫১ বলে ১৬৯ রান করে। দ্বিশতকের সম্ভাবনা তো আসলে জাগেইনি, ৭ রান দূরে থাকলেন লিটনও। তবে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসটার মালিক এখন সৌম্যই।

১৭৬ রান করার পথে লিটন দাস।


লিটনের কীর্তিটা খুব বেশিদিন আগের নয়। ২০২০ মার্চে সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে। সেদিন লিটনও যেভাবে মারতে চেয়েছিলেন, ঠিক সেভাবেই হচ্ছিল সবকিছু। একটা সময় মনে হচ্ছিল তাঁর দ্বিশতকও বুঝি সময়ের ব্যাপার। কিন্তু ১৭৬ রান করে লিটন যখন কার্ল মুম্বার বলে আউট হয়ে ফেরেন, তখন বাংলাদেশের ইনিংসের মাত্র ৪১ ওভার চলে। কী সুযোগটাই না হারিয়েছিলেন লিটন।

Also Read: আইপিএলে নিলামে অবিক্রিত থাকা সল্ট এবার করলেন ১০ ছক্কায় ১১৯

মজার ব্যাপার হচ্ছে, এর ঠিক আগের ম্যাচটাতেই ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটা নতুন করে গড়েছিলেন তামিম ইকবাল। কিন্তু লিটন সেটা টিকতে দিয়েছিলেন মাত্র তিন দিন!
তামিম ভেঙেছিলেন নিজের রেকর্ডই। ১৫৪ রানের যে রেকর্ডটা ওই জিম্বাবুয়ের বিপক্ষেই ২০০৯ সালে বুলাওয়েতে গড়া। ১১ বছর অক্ষত ছিল সেই রেকর্ড।

তামিম ইকবাল

এর মাঝে ২০১৮ সালের সেপ্টেম্বরে দুবাইয়ে এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে মুশফিক খুব কাছাকাছি গিয়েছিলেন, করেছিলেন ১৪৪ রান। পরের মাসেই মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে ইমরুল কায়েস আবার আশা জাগালেন, কিন্তু তিনিও থেমে গেলেন মুশফিককে ছুঁয়ে। শেষ পর্যন্ত তামিমই ভেঙ্গেছিলেন তামিমের রেকর্ড, ২০২০ সালে সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১৫৮ করে। তখন কী আর জানতেন, এর তিন দিন পরেই তাঁকে দুই নম্বরে নামিয়ে দিয়ে লিটন শীর্ষে চলে যাবে।

শতকের পর সৌম্য

আজ স্যাক্সটন ওভালে সৌম্যর ১৬৯ অবশ্য তামিমকে দুই থেকে তিনে নামিয়ে দিয়েছে। শীর্ষে লিটন রয়ে গেছেন এখনো। তবে তাঁর সেই ইনিংস ছিল ঘরের মাঠে, প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। নিউজিল্যান্ডের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে এবং এমন সমালোচনার মধ্যে থাকা অবস্থায় এ রকম একটা ইনিংস, যেটি আবার এশিয়ান ব্যাটসম্যান হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডেতে সর্বোচ্চ, সৌম্যকে এই জায়গাতে বোধ হয় একটু এগিয়ে রাখাই যায়।