Thank you for trying Sticky AMP!!

পিএসএলে ইসলামাবাদ ইউনাইটেডের অধিনায়ক শাদাব খান

শাদাবের দাবিই ঠিক ছিল, ডিআরএসের ভুল স্বীকার করেছে হক–আই

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) গতকাল কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের কাছে ৩ উইকেটে হেরে যাওয়ার পর ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) নিয়ে হতাশা প্রকাশ করেছেন ইসলামাবাদ ইউনাইটেডের অধিনায়ক শাদাব খান। তাঁর দাবি ছিল কোয়েটার নেওয়া একটি রিভিউতে বল ট্র্যাকিংয়ে ভুল ডেলিভারি দেখানো হয়েছে। তিনি যে ঠিকই বলেছিলেন, এর প্রমাণ পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছে হক–আইয়ের ভুল স্বীকার করা এবং ক্ষমা চাওয়া।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে গতকাল টসে হেরে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৯ উইকেটে ১৩৮ রান তোলে ইসলামাবাদ। জবাবে ১০ বল হাতে রেখে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় কোয়েটা। ৩৮ বলে অপরাজিত ৩৪ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন কোয়েটার অধিনায়ক রাইলি রুশো। তিনি যখন ১৩ রানে, আম্পায়ার আলিম দার ইসলামাবাদের খেলোয়াড়দের আবেদনে সাড়া দিয়ে এলবিডব্লু আউট দেন। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান রুশো।

Also Read: পিএসএল: ডিআরএসে ভুল বল দেখানো হয়েছে, দাবি শাদাব খানের

টসের সময় কোয়েটা ও ইসলামাবাদ অধিনায়কের যৌথ ছবি। ম্যাচ শেষে রুশোর আউট না হওয়া নিয়ে অসন্তোষ জানিয়েছেন শাদাব

কোয়েটার ইনিংসের ১১তম ওভারের শেষ বলে অফ স্পিনার আগা সালমানের বলে সুইপ করেছিলেন রুশো। বল ব্যাটে লাগেনি, লেগেছে তাঁর সামনের পায়ের প্যাডে। আলিম দার তর্জনী তুললে রিভিউ নেন তিনি। হক–আই বল ট্র্যাকিংয়ে দেখায় বলের পিচিং, ইমপ্যাক্ট ও হিটিং—সবই অফ স্টাম্পের বাইরে। মাঠের বড় স্ক্রিনে সেটি দেখে হতভম্ব হয়ে যান ইসলামাবাদের ফিল্ডাররা। সেটি বিশ্বাস করতে পারছিলেন না দার নিজেও।  

ম্যাচ শেষে ইসলামাবাদের অধিনায়ক শাদাব কোনো রাখঢাক না রেখেই বলেন, ‘আমার মনে হয় প্রযুক্তিতে ভুল হয়েছে। এখানে ভিন্ন বল দেখানো হয়েছে। এ ধরনের বড় টুর্নামেন্টে এসব ছোট ভুল হওয়া উচিত নয়। আমি লেগ স্পিনার হয়ে ৪ ওভার করেছি, মনে হয় না বল এত ঘুরছিল। আর তারা দেখিয়েছে, আগার বল অফ স্টাম্পের বাইরে লাগত এবং ঘুরে বের হয়ে যেত। আমি তা বিশ্বাস করি না।’

Also Read: আকরাম বলছেন, পিএসএল হচ্ছে ‘মিনি’ আইপিএল

পাকিস্তানের সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তানের খবর, এবার পিসিবির কাছে নিজেদের ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছে হক–আই কর্তৃপক্ষ। হক–আই কর্তৃপক্ষকে উদ্ধৃত করা হয়েছে এভাবে, ‘যেভাবে প্রক্রিয়া সম্পন্ন করা হয়, সেভাবেই সবকিছু করা হয়েছিল। সম্প্রচারে ভুল ডেটা দেখানোর পর কয়েক সেকেন্ড এটা (সঠিক বল ট্র্যাকিং ডেটা) আমাদের কাছে ছিল।’

এ ছাড়া এটাকে মানবিক ভুল বলে উল্লেখ করেছে। এই প্রযুক্তির সঙ্গে যুক্ত কেউ ভুল বল ট্র্যাকিং সম্প্রচার করেছে বলে পিসিবিকে এক চিঠিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এর জন্য তারা ক্ষমা চাওয়ার পাশাপাশি দুঃখও প্রকাশ করেছে বলে খবর দিয়েছে ইএসপিএন ক্রিকইনফো।

Also Read: পাকিস্তানের বিপক্ষে ভারতের জয় অঘটন, বলছে পিএসএল ফ্র্যাঞ্চাইজি