Thank you for trying Sticky AMP!!

মালয়েশিয়ার পেসার সায়াজরুল ইদ্রুস

১ মেডেন, ৮ রান, ৭ উইকেট, সব কটিই বোল্ড

সায়াজরুল ইদ্রুস—নামটা আগে কখনো না শোনা অস্বাভাবিক কিছু নয়। তবে এখন থেকে নামটা মাঝেমধ্যেই শুনতে হবে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা বোলিং ফিগার নিয়ে আলোচনা উঠলেই যে উঠে আসবেন মালয়েশিয়ার সায়াজরুল ইদ্রুস নামের এই পেসার।

কারণ, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেরা বোলিং ফিগারের রেকর্ড এখন এই পেসারের। প্রথম বোলার হিসেবে এই সংস্করণে ৭ উইকেট নিয়েছেন ইদ্রুস।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এশিয়া পর্বের (বি) বাছাইপর্বে কাল প্রথম ম্যাচে চীনের বিপক্ষে এই রেকর্ড গড়েছেন ইদ্রুস। চীনের সাত ব্যাটসম্যানকেই বোল্ড করেছেন এই পেসার। কুয়ালালামপুরে টসে জিতে ব্যাটিংয়ে নামা চীন বিনা উইকেটে ১২ রান তোলে। তবে এরপর ইদ্রুসের ৭ উইকেটে চীন গুটিয়ে যায় মাত্র ২৩ রানে। তাড়া করতে নেমে ৪.৫ ওভারেই ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে মালয়েশিয়া।

ইদ্রুসের আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেরা বোলিং ফিগার ছিল নাইজেরিয়ার পিটার আহোর দখলে। ২০২১ সালে সিয়েরা লিওনের বিপক্ষে ৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন পিটার। পিটারের পরের নামটা ভারতের পেসার দীপক চাহারের। দীপক চাহার প্রসঙ্গে উঠে আসে বাংলাদেশও।

কারণ, ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষেই নাগপুরে ৭ রান ৬ উইকেট নিয়েছিলেন চাহার। উগান্ডার দীনেশ নাকরানিও ৭ রানে ৬ উইকেট নিয়েছিলেন। তিনি এই কীর্তি গড়েছিলেন ২০২১ সালে, লেসোথোর বিপক্ষে।

৬ উইকেট আছে স্পিনার অজন্তা মেন্ডিসেরও। ২০১২ সালে হাম্বানটোটায় জিম্বাবুয়ের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন এই রহস্য-স্পিনার। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ৬ উইকেট আছে আরও ৮ জন বোলারের।