Thank you for trying Sticky AMP!!

পিচ নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন হার্দিক পান্ডিয়া

পিচ কিউরেটরকে এক হাত নিলেন হার্দিক পান্ডিয়া

ম্যাচটাকে ‘লো স্কোরিং থ্রিলার’ বলা হচ্ছে। কিন্তু এত কম রানের টি-টোয়েন্টি ম্যাচ কজন দেখতে চান?

লক্ষ্ণৌয়ের ভারতরত্ন অটল বিহারি বাজপেয়ী স্টেডিয়ামে কাল পুরো ২০ ওভার খেলেও তিন অঙ্ক ছুঁতে পারেনি নিউজিল্যান্ড। যুজবেন্দ্র চাহাল-কুলদীপ যাদবদের ঘূর্ণিতে আটকে যায় ৯৯ রানে। সেই রান তাড়া করতেই গলদঘর্ম অবস্থা হয় ভারতের। ৬ উইকেট হাতে থাকলেও ম্যাচ জেতে তারা মাত্র এক বল হাতে রেখে। এ জয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতা এনেছে হার্দিক পান্ডিয়ার দল।

টি-টোয়েন্টির বর্ষসেরা খেলোয়াড় ও র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যান সূর্যকুমার যাদব অধিনায়ক পান্ডিয়ার সঙ্গে দায়িত্বশীল ব্যাটিং না করলে ম্যাচের ফল অন্য রকম হলেও হতে পারত। পঞ্চম উইকেটে সূর্যকুমার-হার্দিকের ৩১ রানের জুটিতে শেষ পর্যন্ত সিরিজ বাঁচিয়ে রাখতে পেরেছে ভারত। টার্নিং উইকেটে স্পিনারদের ছড়ি ঘোরানোর দিনে তাঁদের এ জুটি ছিল ম্যাচের সর্বোচ্চ।

ভারতকে জিতিয়েই মাঠ ছেড়েছেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া

সমতা আনার স্বস্তির মধ্যেও তাই পিচ নিয়ে অতৃপ্তি রয়ে গেছে হার্দিকের। এই সিরিজে ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণীতে পিচ কিউরেটরকে একরকম ধুয়ে দিয়েছেন। বলেছেন, ‘সত্যি বলতে, উইকেট দেখে আমি হতবাক হয়েছি। সিরিজে যে দুটি ম্যাচ খেলেছি, উইকেট একই রকম ছিল। কঠিন উইকেটে খেলতে কোনো অসুবিধা নেই। কিন্তু এই দুটি উইকেট টি-টোয়েন্টির জন্য বানানো হয়নি। প্রতিটি ম্যাচেই পিচ কিউরেটর একই ধরনের উইকেট বানাচ্ছে। আমরা যে মাঠে খেলতে চলেছি, সেই উইকেট আরও আগে তৈরি করা উচিত।’

কাল নিউজিল্যান্ড ইনিংসের শুরুতে নিজেই বল তুলে নেন হার্দিক। এক ওভার বোলিংয়ের পরেই বুঝতে পারেন, এই পিচে স্পিন ভালো ধরবে। তাই ইনিংসের দ্বিতীয় ওভার থেকেই দুই প্রান্তে দুই স্পিনার লাগিয়ে দেন। চার স্পিনার চাহাল, কুলদীপ, ওয়াশিংটন সুন্দর ও দীপক হুদাকে দিয়ে ১৩ ওভার বোলিং করান হার্দিক। তাঁরা প্রত্যেকেই উইকেট এনে দেন। শেষে পেসার শিবম মাভিকে বোলিংয়ে না আনলে কিউইরা হয়তো আরও কমে আটকে যেত। অনভিজ্ঞ মাভি এক ওভার বোলিং করে দেন ১১ রান।

কঠিন উইকেটে কোনো ব্যাটসম্যানই ইনিংস বড় করতে পারেননি

ভারতের দেখাদেখি নিউজিল্যান্ডও দ্বিতীয় ওভার থেকে স্পিনারদের দিয়ে বোলিং করায়। কিউই অধিনায়ক মিচেল স্যান্টনার ইনিংসের ১৭ ওভার করিয়েছেন স্পিনার দিয়ে। তিনিসহ মাইকেল ব্রেসওয়েল, ইশ সোধি ও গ্লেন ফিলিপস বোলিং কোটা পূরণ করেছেন। খণ্ডকালীন স্পিনার মার্ক চ্যাপম্যান করেছেন এক ওভার।

Also Read: ছবিতে ঘুরে আসুন হার্দিক পান্ডিয়ার বাড়ি থেকে

এ নিয়ে হার্দিক বলেছেন, ‘ওরা আমাদের চেয়েও বেশি বল ঘোরাতে পেরেছে। শিশির পড়লেও বোলিং করতে খুব একটা সমস্যা হয়নি। এ ধরনের পিচে ১২০ রান জয়ের জন্য যথেষ্ট।’

Also Read: লো স্কোরিং ‘থ্রিলারে’ ভারতের জয়