Thank you for trying Sticky AMP!!

বিশ্বকাপে দ্বিতীয়বার ফাইনাল পরিচালনা করতে যাচ্ছেন রিচার্ড কেটেলবোরো

ভারত-অস্ট্রেলিয়ার ফাইনাল পরিচালনা করবেন যাঁরা

২০২৩ বিশ্বকাপ ফাইনালে ভারত ও অস্ট্রেলিয়ার ম্যাচ মাঠে পরিচালনা করবেন দুজন ইংলিশ আম্পায়ার। এ ম্যাচের জন্য অন ফিল্ড আম্পায়ার হিসেবে দুই রিচার্ড—ইলিংওয়ার্থ ও কেটেলবোরোর নাম আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঘোষণা করেছে আইসিসি। ১৯ নভেম্বর আহমেদাবাদে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ফাইনাল।

এবারের ফাইনাল হবে কেটেলবোরোর ক্যারিয়ারের দ্বিতীয়। এর আগে ২০১৫ সালে এমসিজিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ম্যাচটি কুমার ধর্মসেনার সঙ্গে পরিচালনা করেছিলেন তিনি। ইলিংওয়ার্থের জন্য এটিই হতে যাচ্ছে প্রথম ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল।

২০০৯ সালে একই দিনে আইসিসির আন্তর্জাতিক আম্পায়ারের তালিকায় এসেছিলেন ইলিংওয়ার্থ ও কেটেলবোরো। এবার দুজনই সেমিফাইনাল পরিচালনা করেছেন। মুম্বাইয়ে ভারতের নিউজিল্যান্ডকে হারানো ম্যাচে ছিলেন ইলিংওয়ার্থ। কলকাতায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার রোমাঞ্চকর জয়ের ম্যাচে ছিলেন কেটেলবোরো।

ফাইনালে থাকবেন রিচার্ড ইলিংওয়ার্থ (বাঁয়ে)

ইলিংওয়ার্থ ও কেটেলবোরো, দুজনই আইসিসির বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার ডেভিড শেফার্ড ট্রফি জিতেছেন একাধিকবার। ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে টানা তিনবার বর্ষসেরা আম্পায়ার হন কেটেলবোরো। সাইমন টফেল ও আলিম দারের পর তৃতীয় আম্পায়ার হিসেবে টানা তিনবার এ পুরস্কার জেতার রেকর্ড ৫০ বছর বয়সী কেটেলবোরোরই। এবারের বিশ্বকাপেই অন ফিল্ড আম্পায়ার হিসেবে শততম ওয়ানডে পরিচালনার কীর্তিও গড়েছেন তিনি, গ্রুপ পর্বে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের ম্যাচে।

Also Read: ভারতের চাওয়ায় পিচ বদল নিয়ে যা বলল আইসিসি

অন্যদিকে এখন পর্যন্ত অন ফিল্ড আম্পায়ার হিসেবে ৮৯টি ওয়ানডে পরিচালনা করা ইলিংওয়ার্থ এখনকার আইসিসির বর্ষসেরা, গত বছর এ পুরস্কার জেতেন এই ৬০ বছর বয়সী। এর আগে ২০১৯ সালেও সেটি পেয়েছিলেন বাঁহাতি স্পিনার হিসেবে ৩৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই ইংলিশ।

ফাইনালে ইলিংওয়ার্থ ও কেটেলবোরোর সঙ্গে টেলিভিশন আম্পায়ার হিসেবে থাকবেন ওয়েস্ট ইন্ডিজের জোয়েল উইলসন, চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন নিউজিল্যান্ডের ক্রিস গ্যাফানি।

ফাইনালে ম্যাচ রেফারি হিসেবে থাকবেন জিম্বাবুয়ের অ্যান্ডি পাইক্রফট। ২০০৯ সাল থেকে আইসিসির ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করে আসা পাইক্রফটের এটিই হবে প্রথম ফাইনাল। এবার ওয়াংখেড়েতে ভারত ও নিউজিল্যান্ডের সেমিফাইনালের দায়িত্বেও ছিলেন তিনি।

Also Read: সব ধারণা ভুল প্রমাণ করেছে ভারত