Thank you for trying Sticky AMP!!

প্রথম দুই টেস্টেই হেরেছে অস্ট্রেলিয়া

‘১০ ম্যাচের সিরিজ হলে অস্ট্রেলিয়া ১০-০–তে হারবে’

টানা দুই টেস্টে ৩ দিনে হার। প্রথম টেস্টে নাগপুরে ইনিংস ব্যবধানে হারের পর দিল্লিতে ৬ উইকেটের হার। ভারত সফরে প্রথম দুই টেস্টে অস্ট্রেলিয়ার এমন হতশ্রী দশা দেখে সমালোচনা করছেন অস্ট্রেলিয়া ও ভারতের সাবেক ক্রিকেটাররা। সে তালিকায় এবার নাম লেখালেন হরভজন সিংও। সুযোগ পেয়ে হতশ্রী অস্ট্রেলিয়া দলটিকে ধুয়ে দিয়েছেন সাবেক এই অফ স্পিনার।

প্রথম দুই টেস্টেই ভারতের স্পিনারদের সামনে জবাব ছিল না অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের। বিশেষ করে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সামনে মুখ থুবড়ে পড়েছে প্যাট কামিন্সের দল। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে তো এই দুই স্পিনার মিলেই অস্ট্রেলিয়ার ১০ উইকেট তুলে নিয়েছে।

Also Read: ‘বিনা পয়সায়’ অস্ট্রেলিয়া দলকে সাহায্য করবেন হেইডেন

স্টিভেন স্মিথ, ম্যাট রেনশদের আউট হওয়ার ধরন নিয়েও আছে প্রশ্ন।। দিল্লিতে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার ছয়জন ব্যাটসম্যানই আউট হয়েছেন সুইপ শট খেলতে গিয়ে। স্পিনারদের জন্য সহায়ক উইকেটে দ্রুত রান তোলার যে কৌশল অস্ট্রেলিয়া বেছে নিয়েছিল, সেই কৌশলই বুমেরাং হয়েছে তাদের জন্য।

দিল্লিতে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার ছয়জন ব্যাটসম্যানই আউট হয়েছেন সুইপ শট খেলতে গিয়ে

অথচ বেঙ্গালুরুতে অনুশীলনে মহেশ পিথিয়া নামের এক ভারতীয় তরুণকে ডেকে নেওয়া হয়েছিল ‘অশ্বিন-রেপ্লিকা’ হিসেবে। মাঠে অশ্বিনকে সামলানোর মানসিক জড়তা কাটাতেই নাকি এমন অনুশীলন করেছিল অস্ট্রেলিয়া। তবে এতে লাভ হলো কই? এ ছাড়া নাগপুর টেস্টে ছন্দে থাকা ট্রাভিস হেডকে একাদশে না রেখে স্পিনের বিপক্ষে দৃঢ় টেকনিকের কারণে ম্যাট রেনশকে দলে নেওয়া হয়েছিল। টেকনিকের কারণে ছন্দে থাকা ক্রিকেটার বাদ, এমন সিদ্ধান্তকে নেতিবাচকে হিসেবেই দেখেছেন সাবেকেরা।

Also Read: অস্ট্রেলিয়ার ভুলের তালিকা দিলেন মাইকেল ক্লার্ক

নেতিবাচক এই মানসিকতাই অস্ট্রেলিয়ার দুর্দশার প্রধান কারণ বলে মনে করছেন হরভজন, ‘অস্ট্রেলিয়া দল অনুশীলনে নকল অশ্বিনের বিপক্ষে প্রস্তুতি নিয়েছিল। আমার মনে হয়, এই অস্ট্রেলিয়া দলই নকল। তাদের মানসিকতা এমন যে তারা নেতিবাচক কিছু ছাড়া ভাবতেই পারছে না। নিজেদের মধ্যে তারা এতটাই দ্বিধাদ্বন্দ্ব তৈরি করেছে যে ম্যাচ শুরুর আগেই হেরে যাচ্ছে। আমার মনে হয় না তারা এ সফরের জন্য প্রস্তুতি নিয়ে এসেছে। তাদের পারফরম্যান্স দেখুন, মনে হয়, শুধু আউট হওয়ার প্রস্তুতিটাই নিয়ে এসেছে।’

ভারতের সাবেক ক্রিকেটার হরভজন সিং

২০০৪ সালের পর ভারতে কোনো টেস্ট সিরিজ জেতেনি অস্ট্রেলিয়া। এবার সেই খরা কাটানোর আশায় ছিল তারা। কিন্তু প্রথম দুই টেস্টে হেরে এরই মধ্যে সেই স্বপ্ন শেষ। এখন বোর্ডার-গাভাস্কার সিরিজ বাঁচানোর লড়াই সফরকারীদের। প্রথম দুই টেস্টে এমন হারের পর ঘুরে দাঁড়ানো কঠিনই হবে অস্ট্রেলিয়ার জন্য।

হরভজন অবশ্য নিশ্চিত—বাকি দুই টেস্টেও হারবে অস্ট্রেলিয়া, ‘আমার কোনো সন্দেহ নেই যে ভারত ৪-০ ব্যবধানেই জিততে যাচ্ছে। ১০ ম্যাচের সিরিজ হলেও ভারত ১০-০ ব্যবধানে জিতত। অস্ট্রেলিয়ার এই দলের মধ্যে ওই আগ্রাসনটা নেই।’

Also Read: স্মিথ-ওয়ার্নারদের রেডিও শোনা ও খবরের কাগজ পড়া বন্ধ করতে বললেন অ্যালান বোর্ডার