Thank you for trying Sticky AMP!!

২ রানের জন্য দশম টেস্ট সেঞ্চুরি মিস করেছেন ধনঞ্জয়া ডি সিলভা

এবার আর পারলেন না মেন্ডিস–ম্যাথুস

নাহ্‌, এবার আর ‘মিরাকল’ কিছু ঘটাতে পারল না শ্রীলঙ্কা

২০১৮ সালে ওয়েলিংটনে নিজেদের সর্বশেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে ২৭৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে শ্রীলঙ্কার হার ঠেকিয়ে দিয়েছিলেন কুশল মেন্ডিস আর অ্যাঞ্জেলো ম্যাথুস। সাড়ে চার বছর পর একই মাঠে আজ আরেকটি হার ঠেকানোর পথেও দাঁড়িয়েছিলেন এ দুজন।

তবে গল্পটা এবার নিউজিল্যান্ডের। ৪১৬ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা শ্রীলঙ্কাকে আটকে দিয়েছে ৩৫৮ রানে। ইনিংস ও ৫৮ রানের জয়ে দুই টেস্টের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে নিউজিল্যান্ড।

Also Read: আইপিএলের জন্য সাকিবদের ছাড়বেন হাথুরু, তবে ...

বেসিন রিজার্ভের ম্যাচটিতে শ্রীলঙ্কাকে হার চোখ রাঙাচ্ছিল আগের দিনই। দুই ওপেনারকে হারিয়ে তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার রান ছিল ২ উইকেটে ১১৩। তবে এই মাঠের পরীক্ষিত দুই ব্যাটসম্যান মেন্ডিস আর ম্যাথুস অপরাজিত ছিলেন বলে কিছুটা আশাও ছিল দলে।

সাড়ে চার বছর আগে দ্বিতীয় ইনিংসে দুজন এক দিনেরও বেশি সময় ব্যাটিং করেছিলেন, খেলেছিলেন ৬৫৫ বল। এবার তেমন কিছু করলে অন্তত ইনিংস হার এড়ানো যাবে-এটাই ছিল আশা।

পঞ্চম উইকেট জুটিতে ১২৬ রান যোগ করার পথে ফিফটি তুলে নেন ধনঞ্জয়া ডি সিলভা ও দিনেশ চান্ডিমাল

কিন্তু চতুর্থ দিনের প্রথম ওভারেই সেই আশা ‘শেষ’। ম্যাট হেনরির শর্ট বলে পুল করতে গিয়ে শর্ট মিড উইকেটে কেইন উইলিয়ামসনকে ক্যাচ দেন মেন্ডিস। আউট হন আগের দিন তোলা ৫০ রানেই। দুই ওভার পর আরেকটি শর্ট বলে প্যাভিলিয়নের পথ ধরতে হয় ম্যাথুসকেও। ব্লেয়ার টিকনারকে পুল করে স্কয়ার লেগে ক্যাচ দেওয়ার আগে করেন মাত্র ২ রান।

Also Read: মাউন্ট মঙ্গানুইয়ে ইবাদতের সেই বোলিং গত বছরের সেরা

১১৬ রানে চতুর্থ উইকেট পতনের পর শ্রীলঙ্কার হাল ধরেন দিনেশ চান্ডিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা। বেসিন রিজার্ভের তীব্র বাতাসের মধ্যে একের পর এক শর্ট বল করে যান হেনরি-টিকনার-সাউদিরা। বাতাসের তোড়ে ক্যামেরাম্যান স্থির থাকতে না পারায় একপর্যায়ে উইকেটের একপ্রান্তের ক্যামেরা বন্ধও করে দেওয়া হয়।

Also Read: ওয়েলিংটনে এক জোড়া ডাবল সেঞ্চুরির দিন

এমন বিরুদ্ধ কন্ডিশনে কিছুটা আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন চান্ডিমাল-ধনঞ্জয়া। ৩০ ওভার স্থায়ী পঞ্চম উইকেট জুটিতে দুজনে যোগ করেন ১২৬ রান, দুজনেই করেছেন ফিফটি। টিকনারকে পুল করতে গিয়ে ব্রেসওয়েলকে ক্যাচ দেওয়ার আগে ৯২ বলে ৬২ রান করেন চান্ডিমাল।

Also Read: উইলিয়ামসনের পেছনে রুট–কোহলি, সামনে স্মিথ

সাবেক অধিনায়ক থেমে গেলেও নিশান মাধুশকাকে নিয়ে সেঞ্চুরির দিকে এগিয়ে যান ধনঞ্জয়া। দশম সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে চা বিরতিতে যান ৯৮ রান নিয়ে।

তবে ফেরার পর পঞ্চম বলেই আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয় ধনঞ্জয়াকে। ব্রেসওয়েলের স্পিনে প্যাডেল স্কুপ করতে গেলে সহজ ক্যাচ ওঠে শর্ট স্কয়ার লেগে। ১৮৫ বল খেলা ১২ চার ও ১ ছয়ের ইনিংস থেমে যায় সেঞ্চুরি থেকে ২ রান আগে।

নিউজিল্যান্ডের হয়ে ৩ উইকেট নেন ব্লেয়ার টিকনার

ধনঞ্জয়ার আউটের পরও আরও ৩৫.৩ ওভার টিকেছিল শ্রীলঙ্কার ইনিংস। আর সেটা কাসুন রাজিতা (১১০ বলে ২০), প্রবাথ জয়াসুরিয়া (৪৫ বলে ২) আর লাহিরু কুমারাদের সৌজন্যে (৪৫ বলে ৭)।

টেল এন্ডারদের প্রতিরোধ থামিয়ে শ্রীলঙ্কাকে ৩৫৮ রানে অলআউট করে ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করে টিম সাউদির দল।

Also Read: দেজা ভ্যু—শেষ ওভারে দরকার ৮ রান, শেষ বলে ১, ব্যাটে লাগেনি বল, সিঙ্গেল, জয়!