Thank you for trying Sticky AMP!!

রাজকোটে ডাবল সেঞ্চুরি করেছেন ভারতের যশম্বী জয়সোয়াল

মাসসেরার লড়াইয়ে ‘ডাবল’ ডাবল সেঞ্চুরিয়ান জয়সোয়ালের প্রতিদ্বন্দ্বী কারা

একঅর্থে তিনজনই ‘ডাবল’ সেঞ্চুরিয়ান!

ইংল্যান্ডের বিপক্ষে টানা দুই টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন ভারতের যশস্বী জয়সোয়াল, আর শ্রীলঙ্কার প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেছেন পাতুম নিশাঙ্কা। নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন সরাসরি ডাবল সেঞ্চুরি করেননি, তবে একই টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন। তিন অঙ্ক ছোঁয়া ইনিংস খেলেছেন পরের টেস্টেও।

ফেব্রুয়ারি মাসে ‘ডাবল’ সেঞ্চুরির খাতায় নাম লেখানো এই তিন ক্রিকেটারই আইসিসি মাসসেরা ক্রিকেটার পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। এ ছাড়া নারী ক্রিকেটে মাসসেরার মনোনয়ন পেয়েছেন সংযুক্ত আরব আমিরাতের দুই ক্রিকেটার এশা ওঝা ও কাবিশা ইগোদাগে এবং অস্ট্রেলিয়ার অ্যানাবেল সাদারল্যান্ড।

ছেলেদের বিভাগে প্রথমবার মনোনয়ন পাওয়া জয়সোয়াল ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের বিশাখাপট্টনম টেস্টের প্রথম ইনিংসে খেলেন ২০৯ রানের ইনিংস। এরপর রাজকোট টেস্টের দ্বিতীয় ইনিংসে খেলেন ২১৪ রানের অপরাজিত ইনিংস। ২২ বছর বয়সী এই বাঁহাতির দুই ডাবল সেঞ্চুরির সুবাদে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে এগিয়ে যায় ভারত, পরে চতুর্থ টেস্ট জিতে নিশ্চিত করে সিরিজও।

ফেব্রুয়ারিতে মনোনয়ন পাওয়া তিন ক্রিকেটার

শ্রীলঙ্কার নিশাঙ্কার ডাবল সেঞ্চুরিটি ছিল ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে। ৯ ফেব্রুয়ারি পাল্লেকেলেতে সিরিজের প্রথম ওয়ানডেতে ১৩৯ বলে ২১০ রানের অপরাজিত থাকেন তিনি। এটি শ্রীলঙ্কার কোনো ব্যাটসম্যানের প্রথম ডাবল সেঞ্চুরি। নিশাঙ্কার ডাবল সেঞ্চুরিতে ভেঙে যায় সনাৎ জয়াসুরিয়ার দুই যুগ পুরোনো ১৮৯ রানের সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি।

Also Read: শামার জোসেফই জানুয়ারি মাসের সেরা ক্রিকেটার

আইসিসি মাসসেরার পুরস্কারে নিশাঙ্কা ও জয়সোয়ালের প্রতিদ্বন্দ্বী উইলিয়ামসন। নিউজিল্যান্ডের ডানহাতি এ ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দুই টেস্টেই সেঞ্চুরি করেন।

এর মধ্যে মাউন্ট মঙ্গানুই টেস্টের দুই ইনিংসে ১১৮ ও ১০৯ এবং হ্যামিল্টন টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৩৩* রানের ইনিংস খেলেন। এর মধ্যে দ্বিতীয় টেস্টের অপরাজিত ইনিংসের সুবাদে নিউজিল্যান্ডের ২৬৬ রান টপকে ম্যাচের সঙ্গে সিরিজও জয় করে কিউইরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটিই ঘরের মাটিতে নিউজিল্যান্ডের প্রথম টেস্ট সিরিজ জয় ছিল এটি।

Also Read: ডেভ হোয়াটমোরের ‘অর্ধেক জীবন’ এবং...