Thank you for trying Sticky AMP!!

পাকিস্তানি কিংবদন্তি ওয়াসিম আকরাম

‘ফাইনালের আগেই চ্যাম্পিয়ন বানিয়ে দেওয়াটা ভুল হয়েছে ভারতের’

বিশ্বকাপের ফাইনালের পর প্রায় ১০ দিন পেরিয়ে যাচ্ছে। ফাইনালে ভারতের হারের কারণ নিয়ে এখনো কাটাছেঁড়া চলছে। পাকিস্তানের কিংবদন্তি ওয়াসিম আকরাম ‘স্টার স্পোর্টস’–এ ভারতের হার নিয়ে নিজের মতামত দিয়েছেন।

সর্বকালের অন্যতম সেরা এই পেসারের মতে, ফাইনালের আগেই ভারতকে চ্যাম্পিয়ন বানিয়ে ফেলা হয়েছিল। কাজটা ভুল হয়েছে বলে মনে করা ওয়াসিম ভারতের ভক্ত থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ও টিভি চ্যানেলগুলোকেও দুষেছেন।

Also Read: বড় ইনিংসের ‘সুযোগ মিস করায় হতাশ’ মাহমুদুল

গত ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটে হারে ভারত। লিগ পর্ব ও সেমিফাইনাল মিলিয়ে আগের ১০ ম্যাচে দাপুটে জয় তুলে নেওয়া রোহিত শর্মার দল ফাইনালের আগে ব্যাট করে দুর্দান্ত পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে পারেনি। মাত্র ২৪০ রানে অলআউট হয়ে যায় তারা। টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত খেলা ভারতের বোলাররা এই পুঁজি জয়ের জন্য যথেষ্ট প্রমাণ করতে পারেননি। ৪২ বল হাতে রেখেই মাত্র ৪ উইকেট হারিয়ে ফাইনালে জিতে রেকর্ড ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।

বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ভারত। ফাইনাল ম্যাচের একটি মুহূর্ত

ওয়াসিম আকরামের যুক্তি, ভারতকে নিয়ে প্রত্যাশাটা স্বাভাবিক। কিন্তু ফাইনালের আগেই তাদের চ্যাম্পিয়ন বানিয়ে দেওয়াটা ভুল, ‘বুঝতে পারছি, (ভারতীয়) জাতির জন্য এটা হজম করা কঠিন হবে। কারণ, টুর্নামেন্টজুড়েই দলটি খুব ভালো খেলেছে। টানা ১০ ম্যাচ জিতেছে। অর্থাৎ ধারাবাহিকতা ছিল। টিভি চ্যানেল থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে সমর্থকেরা...আপনারা আগেই ভারতকে চ্যাম্পিয়ন বানিয়েছেন। আমি দুঃখিত, এই ভুলটা স্বীকার করুন।’

Also Read: তাহলে কোন উইকেটে রান করবে বাংলাদেশ

ভারত এমনিতেই ক্রিকেটপাগল দেশ। বিশ্বকাপ শুরুর আগে থেকেই প্রত্যাশা বেশ বড়ই ছিল রোহিত শর্মার দলকে ঘিরে। এ ব্যাপারটি অনেকটাই ফুটবলে ব্রাজিলের মতো। চ্যাম্পিয়ন হওয়াই সফলতার একমাত্র পূর্বশর্ত, ফাইনালেও উঠে হারলেও সেটিকে ধরা হয় ব্যর্থতা হিসেবে।

স্বাগতিকেরা ফাইনালের আগপর্যন্ত সে প্রত্যাশা মিটিয়েছিল ভালোভাবেই। লিগ পর্ব ও সেমিফাইনালে তাদের সামনে বলতে গেলে দাঁড়াতেই পারেনি প্রতিপক্ষ দলগুলো। দল এমন পারফরম্যান্স করায় স্বাভাবিকভাবেই সামাজিক যোগাযোগমাধ্যমে গলা চড়েছে ভারতের ভক্তদের। ভারতের টিভি চ্যানেলগুলোও চুপ করে বসে থাকেনি। রোহিতের হাতে শুধু শিরোপাটা ওঠাই বাকি—টিভিতে এমন সুরে বিশেষজ্ঞ মতামতও দিয়েছিলেন অনেকেই।

ফাইনালে ভারতকে নিয়ে তুমুল প্রত্যাশা ছিল সমর্থকদের

পাকিস্তানের হয়ে ১৯৯২ বিশ্বকাপজয়ী ওয়াসিম বলেন, ‘দল ভালো খেলায় আপনারা জনমানুষের প্রত্যাশা বাড়িয়েছেন। এটা পুরোপুরি আপনাদের দোষ না। তারা খুবই ভালো ক্রিকেট খেলছিল। কিন্তু মাত্র একটা বাজে ম্যাচই পার্থক্য গড়ে দিল। অস্ট্রেলিয়াকে কৃতিত্ব দিতেই হয়।’

Also Read: নিউজিল্যান্ডের সনি শ, বাংলাদেশের ইউসুফ—সিলেটের গ্যালারিতে কত রঙ!