Thank you for trying Sticky AMP!!

ডিসেম্বরের সেরা অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স

তাইজুল–ফিলিপস নন, ডিসেম্বরের সেরা কামিন্স

ডিসেম্বর মাসের সেরা ক্রিকেটারের নাম ঘোষণা করেছে আইসিসি। বাংলাদেশের স্পিনার তাইজুল ইসলাম ও গ্লেন ফিলিপসকে পেছনে ফেলে প্রথমবারের মতো সেরা ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। ডিসেম্বরের সেরা নারী ক্রিকেটার হয়েছেন ভারতের দীপ্তি শর্মা। সেরা হওয়ার পথে তিনি হারিয়েছেন ভারতীয় জেমিমা রদ্রিগেজ ও জিম্বাবুয়ের প্রেশাস মারাঙ্গেকে।

ডিসেম্বরে সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ১০ উইকেট পেয়েছিলেন তাইজুল। বাংলাদেশ ম্যাচটা জেতে ১৫০ রানে। মিরপুরে সিরিজের শেষ টেস্টে হারলেও দুই ইনিংস মিলিয়ে তাইজুল নিয়েছিলেন ৫ উইকেট। ১৫ উইকেট নিয়ে সিরিজসেরাও হন ৩১ বছর বয়সী বোলার।

Also Read: তামিম–মাহমুদউল্লাহ–মুশফিকের অভিজ্ঞতাই শক্তি বরিশালের

ম্যাচসেরার লড়াইয়ে তাইজুলের প্রতিদ্বন্দ্বী গ্লেন ফিলিপস মিরপুর টেস্টে বল হাতে ৩ উইকেট নিয়েছিলেন। সেই ম্যাচের প্রথম ইনিংসে ৮৭ রান করা মিডল অর্ডার ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে করেন ম্যাচজয়ী ৪০ রান।

নিউজিল্যান্ড সিরিজে ১৫ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম

১৩৭ রানের লক্ষ্যে ব্যাট করা নিউজিল্যান্ড ৬৯ রানেই হারিয়ে ফেলে ৬ উইকেট। সেখান থেকেই মিচেল স্যান্টনারকে (৩৫*) নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেওয়া ফিলিপস অপরাজিত ছিলেন ৪০ রানে। এর আগে সিলেটে প্রথম টেস্টে ৪২ ও ১২ রান করার পাশাপাশি বল হাতে ৪ ও ১ উইকেট নেন তিনি। তবে তাঁদের ছাপিয়ে কামিন্স সেরা হয়েছেন পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম দুই টেস্টে দুর্দান্ত পারফর্ম করে।

Also Read: ‘রেকর্ড আমার ভাবনা নয়, রেকর্ড এমনিতেই আসবে’

পার্থে প্রথম টেস্টে ৩ উইকেট নেওয়া পেসার মেলবোর্নে বক্সিং ডে টেস্টে দুই ইনিংসেই নেন ৫টি করে উইকেট। মেলবোর্ন টেস্টে মূলত তাঁর কাছেই হেরে যায় পাকিস্তান। যখনই কোনো জুটি গড়ে পাকিস্তানের ব্যাটসম্যানরা বড় কিছুর স্বপ্ন দেখেছেন, তখনই সেই জুটি ভাঙার কাজটা করেছেন কামিন্স। নভেম্বরেও সেরা ক্রিকেটার হয়েছিলেন একজন অস্ট্রেলিয়ান—ট্রাভিস হেড।

স্বীকৃতি পেয়ে কামিন্স বলেছেন, ‘সব সংস্করণে দলের জন্য দারুণ একটা বছর গেছে। পাকিস্তানের মতো চ্যালেঞ্জিং একটা দলের বিপক্ষে জিতে শেষটাও ভালো হয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত এই গ্রীষ্মের পারফরম্যান্সে আমরা সন্তুষ্ট। ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড সিরিজের জন্য অপেক্ষা করছি।’

Also Read: সাকিবকে ছাড়িয়ে বাংলাদেশের সেরা তাইজুল