Thank you for trying Sticky AMP!!

মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজমের সঙ্গে ম্যাথু হেইডেন

বাবরকে নিয়ে পিসিবির সিদ্ধান্তে অবাক হেইডেন

বিশ্বকাপ ব্যর্থতায় পাকিস্তানের তিন সংস্করণের অধিনায়কত্ব ছেড়েছেন বাবর আজম। বাবর অধিনায়কত্ব না ছাড়লে তাঁকে বরখাস্ত করা হতো বলেই দাবি পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোর। তাই নিজেই সব সংস্করণের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথু হেইডেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের এমন আচরণে অবাক হয়েছেন।

বিশ্বকাপে পাকিস্তান প্রত্যাশামতো পারফর্ম করতে পারেনি। ৯ ম্যাচের মধ্যে জিতেছে ৪টিতে, হেরেছে ৫ ম্যাচে। পয়েন্ট তালিকার ৫ নম্বরে থেকে বিশ্বকাপ শেষ করেছে তারা। অধিনায়ক বাবরও ব্যাট হাতে সেরাটা দিতে পারেননি। চারটি অর্ধশতকে রান করেছেন ৩২০। তাই সব মিলিয়ে বেশ চাপে ছিলেন বাবর। হেইডেন বলছেন, পিসিবির এমন আচরণে তিনি বেশ হতাশও।

Also Read: বাবর অধিনায়কত্ব না ছাড়লে পিসিবি তাঁকে সরিয়ে দেবে

ইএসপিএনক্রিকইনফোতে হেইডেন বলেছেন, ‘অধিনায়ক হিসেবে বাবরের পারফরম্যান্স অনেক ভালো। আমরা ৫০–এর বেশি গড়ের কথা বলছি। বাবর সহজাত একজন নেতাও, অধিনায়ক হিসেবে ভালো পছন্দ। আমার মনে হয়, অধিনায়ক বাবরকে নিয়ে তারা একটু দ্রুতই সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। বাবর এখনো তরুণ, বিশ্বে দাপুটে একজন ক্রিকেটার। তাই পিসিবির এমন সিদ্ধান্তে আমি হতাশ ও কিছুটা অবাক।’

পাকিস্তানের অধিনায়কত্ব ছেড়েছেন বাবর আজম

পাকিস্তান কেন বিশ্বকাপে নিজেদের সেরা খেলাটা খেলতে পারেনি, সেই কারণও খুঁজেছেন হেইডেন। অস্ট্রেলিয়ার সাবেক এই ক্রিকেটার বলেছেন, ‘নাসিম শাহ ছিল না, শাহিন শাহ আফ্রিদি সেরা রূপে ছিল না। শাদাব খান ও মোহাম্মদ নওয়াজ কিছুই করতে পারেনি। ফখর জামান ফর্মে ছিল না, যখন ফিরেছে ততক্ষণে দেরি হয়ে গেছে।’
পাকিস্তান ক্রিকেট সম্পর্কে ভালোই জানাশোনা আছে হেইডেনের। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের মেন্টর হিসেবে কাজ করেছেন হেইডেন। এর আগে ছিলেন পাকিস্তানের কোচও।

Also Read: পাকিস্তানের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক আফ্রিদি, টেস্টে মাসুদ

বাবরের পরিবর্তে নতুন টেস্ট অধিনায়ক করা হয়েছে ব্যাটসম্যান শান মাসুদকে, টি-টোয়েন্টির নেতৃত্ব পেয়েছেন ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি। মাসুদকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২০২৫ চক্রের জন্য অধিনায়ক করা হয়েছে। আফ্রিদি কত দিন অধিনায়ক থাকবেন, সেটা স্পষ্ট করে বলা হয়নি। ধারণা করা হচ্ছে, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে আফ্রিদিই থাকবেন পাকিস্তানের অধিনায়ক।

Also Read: অধিনায়ক না থাকলেও বাবর দলের একজন নেতা, বলছেন মাসুদ