Thank you for trying Sticky AMP!!

হেড ও অভিষেক মিলে প্রায় প্রতি ম্যাচেই হায়দরাবাদকে দারুণ শুরু এনে দিচ্ছেন

সানরাইজার্স কি আজও ‘রানরাইজার্স’ হতে পারবে

সানরাইজার্স হায়দরাবাদ তো নয় ‘রানরাইজার্স’ হায়দরাবাদ! এবারের আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের এমন নাম দিলে কারও আপত্তি থাকার কথা নয়। এই হায়দরাবাদ গত ২৭ মার্চ মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ২৭৭ রান তুলে আইপিএলে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিল। রেকর্ডটি তারা নিজেরাই ভেঙেছে গত ১৫ এপ্রিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে—৩ উইকেটে ২৮৭ রান করে

জবাবে বেঙ্গালুরু তুলেছিল ২৬২ রান। দুই দলের সম্মিলিত ৫৪৯ রান যেকোনো টি-টোয়েন্টি ম্যাচেই সর্বোচ্চ। এমন এক ম্যাচের পর আজ আবার মাঠে নামবে প্যাট কামিন্সের হায়দরাবাদ। প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস, মাঠ অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়াম—আইপিএলে এবার এই মাঠে এটাই প্রথম ম্যাচ।

Also Read: প্রস্তাব পেয়েও কেন আইপিএল খেলতে পারলেন না শরীফুল?

গত কয়েক দিন ধরেই দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং ইমপ্যাক্ট–সাব নিয়মের সমালোচনা করছেন। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি ইমপ্যাক্ট–সাব হিসেবে নেমে সেঞ্চুরি করা হায়দরাবাদের ওপেনার ট্রাভিস হেডের উদাহরণও টেনেছেন। এবার সেই হেডদের ঠেকানোর দায়িত্ব পন্টিংয়ের কাঁধেই। কীভাবে সামলাবেন তিনি? সামাজিক যোগাযোগমাধ্যমে গত কয়েক দিন ধরেই যে সানরাইজার্সকে ‘রানরাইজার্স’ বলছেন কেউ কেউ। সেটি যে দলটির দলীয় রানের রেকর্ড একাধিকবার ভাঙার জন্য সেটা না বললেও চলে।

হায়দরাবাদের ব্যাটসম্যানেরা কেন যেন স্পিনারদের সহ্যই করতে পারেন না! এখন পর্যন্ত আইপিএলে ৬ ম্যাচ খেলে স্পিনারদের বিপক্ষে ওভারপ্রতি তারা রান করেছে ৯.৬৪ করে, যা এবারের আইপিএলে সর্বোচ্চ। হায়দরাবাদের বিস্ফোরক ব্যাটিংয়ের ‘ব্রান্ড অ্যাম্বাসেডর’ যিনি সেই হাইনরিখ ক্লাসেন এখন পর্যন্ত আইপিএলে স্পিনারদের বিপক্ষে বল খেলেছেন মাত্র ৪৮, রান করেছেন কত জানেন? ১০২!

Also Read: আইপিএলে এমন বড় স্কোরের কারণ কী

দিল্লির জন্য বিপদ হচ্ছে সফলতার জন্য তারা বেশি নির্ভর করে দুই স্পিনার অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদবের ওপর। সে ক্ষেত্রে ক্লাসেন ক্রিজে আসার আগেই শুরুতেই স্পিনারদের বল করাতে পারে দিল্লি। সর্বশেষ ম্যাচে ৩৯ বলে সেঞ্চুরি করা হেডও এবারের আইপিএলে দুবার স্পিনারদের বিপক্ষে আউট হয়েছেন। দিল্লি তাই এই ঝুঁকি নিতেই পারে।

হায়দরাবাদের বিপক্ষে ঝুঁকি কাজে না লাগলে বিপদও আছে। আইপিএলে এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলেছে হায়দরাবাদ। যেখানে পাঞ্জাবের বিপক্ষে ম্যাচ ছাড়া সব ম্যাচেই ভালো শুরু পেয়েছে তারা। পাওয়ার প্লেতে ৬ ম্যাচের মধ্যে তিন ম্যাচেই তারা রান তুলেছে ৭৬ রানের বেশি করে। তবে হায়দরাবাদের জন্য ঝড় তুলতে দিল্লির উইকেট একটা বাধা হতে পারে। এই মাঠে মেয়েদের আইপিএলে শেষের দিকে ম্যাচে লো স্কোরিং ম্যাচ হয়েছে। তবুও হায়দরাবাদের ব্যাটসম্যানদের যে ফর্ম, তাতে নতুন কোনো কীর্তি বা রেকর্ডের প্রত্যাশা করতেই পারেন সমর্থকেরা।

তবে দলটির ফিল্ডিং কোচ রায়ান কুক মনে করছেন আবার ২৮৭ রান তোলা কিছুটা অলীক চিন্তাই, ‘আমি নিশ্চিত নই, অমন স্কোর আবার করতে পারবে কি না। অবশ্যই এখানকার উইকেট ভালো। ব্যাটসম্যানরা আক্রমণাত্মক মানসিকতায় আছে, কিন্তু একেকটা কন্ডিশনে একেকরকম চাহিদা আছে, ছেলেরা সেটা মূল্যায়ন করবে, জুটি গড়বে, এরপর বোঝার চেষ্টা করবে এখানে ভালো স্কোর কত।’

Also Read: ধোনির শেষ মানে ২০তম ওভারেরও ‘অবসর’