Thank you for trying Sticky AMP!!

প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে আফগানিস্তান

রশিদকে ছাড়াই শ্রীলঙ্কাকে হারাল আফগানিস্তান

চোটের কারণে ছিলেন না আফগান লেগ স্পিনার রশিদ খান। তাতে কী! দলের সেরা ক্রিকেটারকে ছাড়াই লঙ্কানদের ঘরের মাঠে প্রথম ওয়ানডেতে তাদের ৬ উইকেটে হারিয়েছে আফগানিস্তান। এই জয়ে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল তারা। এটি ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে আফগানদের তৃতীয় জয়।

হাম্বানটোটায় টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেওয়া আফগানিস্তান লঙ্কানদের গুটিয়ে দিয়েছিল ২৬৮ রানে। জবাবে ইব্রাহিম জাদরানের ৯৮ রানের ইনিংসে ১৯ বল আর ৬ উইকেট হাতে রেখেই জয় পায় হাশমতউল্লাহ শহীদির আফগানিস্তান।

Also Read: শ্রীলঙ্কার বিপক্ষে রশিদকে পাচ্ছে না আফগানিস্তান

২৬৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ১৪ রানে আউট হন রহমানউল্লাহ গুরবাজ। এরপর ৩ নম্বরে নামা রহমত শাহকে সঙ্গে নিয়ে ১৪৬ রানের জুটি গড়েন ওপেনার ইব্রাহিম। এ জুটিই মূলত আফগানদের জয়ের ভিত গড়ে দেয়।

৯৮ রানের ইনিংস খেলেছেন ইব্রাহিম জাদরান

টি-টোয়েন্টি মেজাজে ব্যাট করে ৩৫ বলেই ফিফটি করা ইব্রাহিম আউট হয়েছেন সেঞ্চুরি থেকে ২ রান দূরে থাকতে। ৯৮ রানে কাসুন রাজিথার বলে ডিপ মিড উইকেটে ধরা পড়েন ইব্রাহিম। রহমত করেন ৫৫ রান। এরপর অধিনায়ক হাশমতউল্লাহ ৩৮ আর মোহাম্মদ নবীর ২৭ রানে তাঁদের জয় নিশ্চিত হয়।

এর আগে রশিদের অভাবটা খুব বেশি টের পেতে দেননি আফগান বোলাররা। নতুন বলে যথারীতি আফগানদের হয়ে কাজটা করছেন পেসার ফজল হক ফারুকি। শুরুতেই ফেরান দুই বছরের বেশি সময় পর ওয়ানডে দলে ফেরা দিমুথ করুনারত্নকে। করুনারত্নের পর ৩ নম্বরে ক্রিজে আসা কুশল মেন্ডিসকেও ফেরান ফজল হক। অ্যাঞ্জেলো ম্যাথুসও ইনিংস বড় করতে পারেননি। ২১ বলে ১২ রান করে ফিরেছেন ফরিদ আহমেদের বলে।

Also Read: বাংলাদেশ সফরের মধ্যে ভারতে খেলতে যাবে আফগানিস্তান

৮৪ রানে ৪ উইকেট হারানো শ্রীলঙ্কাকে পথ দেখানোর চেষ্টা করেন ধনঞ্জয়া ডি সিলভা ও চারিত আসালাঙ্কা। দুজনে পঞ্চম উইকেটে গড়েন ৯৯ রানের জুটি। শুরুতে কিছুটা নড়বড়ে থাকা আসালাঙ্কাই লঙ্কানদের ইনিংস টেনে নেন। ইনিংসের শেষ ওভারে রানআউট হওয়ার আগে করেন ৯৫ বলে ৯১ রান।

তবে ধনঞ্জয়া ৫১ রানে আউট হওয়ার পর আসালাঙ্কাকে কেউ আর যোগ্য সঙ্গ দিতে পারেননি। অধিনায়ক দাসুন শানাকা করেন ১৭ রান। লঙ্কানরা তাঁদের শেষ ৪ উইকেট হারিয়েছেন ৫ রানে। ফরিদ আহমেদ ও ফজল হক নিয়েছেন ২টি করে উইকেট।

Also Read: পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারল না আফগানিস্তান