Thank you for trying Sticky AMP!!

রোহিত শর্মা

যে রেকর্ডে টেন্ডুলকারকে ছাড়িয়ে গেলেন রোহিত

একটি জয় কত প্রাপ্তিই না নিয়ে আসে! একটি জয় সাক্ষী হয় কত অর্জনের। নাগপুর টেস্টে অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে পাওয়া ইনিংস ও ১৩২ রানের জয়ের এমনিতেই নিশ্চয়ই অনেক মাহাত্ম্য ভারতের কাছে। বোর্ডার-গাভাস্কার সিরিজের শুরুতেই প্রতিপক্ষকে এভাবে ধসিয়ে দিয়ে আত্মবিশ্বাস নাড়িয়ে দেওয়া, নিজেদের আত্মবিশ্বাস তুঙ্গে নিয়ে যাওয়া—এর চেয়ে বেশি আর কী চাইতে পারত ভারত।

নাগপুরে ভারত অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট সেঞ্চুরি পেয়েছেন রোহিত


সিরিজের এই প্রথম টেস্টে অনেকেই ব্যক্তিগত মাইলফলকে পৌঁছেছেন, গড়েছেন রেকর্ডও। নাগপুর টেস্টের একমাত্র সেঞ্চুরিয়ান ভারত অধিনায়ক রোহিত শর্মার কথাই ধরুন। ভারত অধিনায়ক হিসেবে এটি তাঁর প্রথম টেস্ট সেঞ্চুরি। আর তাতেই তিনি হয়ে গেছেন অধিনায়ক হিসেবে তিন সংস্করণেই সেঞ্চুরি করা একমাত্র ভারতীয়। পাশাপাশি আরও একটা রেকর্ডে ভারতীয়দের মধ্যে এখন ১ নম্বরে রোহিত। ভারতীয় ওপেনারদের মধ্যে তিন সংস্করণ মিলিয়ে জেতা ম্যাচে এখন সবচেয়ে বেশি ৩১টি সেঞ্চুরি রোহিতের। পেছনে পড়ে গেছেন ৩০টি জেতা ম্যাচে সেঞ্চুরি করা শচীন টেন্ডুলকার।

Also Read: ভারতে যে দুর্দশার সঙ্গে অস্ট্রেলিয়ার প্রথম পরিচয়

আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনারদের মধ্যে জেতা ম্যাচে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডেও এখন ম্যাথু হেইডেনের সঙ্গে যৌথভাবে ২ নম্বরে রোহিত। ৩২টি সেঞ্চুরি নিয়ে এই রেকর্ডটি অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের।

রোহিতের সামনে এখন শুধু ডেভিড ওয়ার্নার


এই সিরিজের বাকি তিন টেস্টের দুটি হবে দিল্লি, আহমেদাবাদে। অন্য একটি ধর্মশালায় হওয়ার কথা ছিল, তবে ভেন্যু প্রস্তুত না থাকায় সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। নতুন ভেন্যু এখনো ঠিক হয়নি। কোনো অঘটন না ঘটলে রোহিত শর্মাই বাকি তিনটি টেস্টেও ভারতের ব্যাটিং ইনিংস উদ্বোধন করবেন। যদি সেঞ্চুরি করতে পারেন এবং দলও জেতে, তাহলে ডেভিড ওয়ার্নারকে এই সিরিজেই ছুঁয়ে ফেলা খুবই সম্ভব রোহিতের পক্ষে, সম্ভব ছাড়িয়ে যাওয়াও।

Also Read: নকল অশ্বিন পড়ে টেস্ট ‘পরীক্ষা’য় আসল অশ্বিনে ‘ফেল’ অস্ট্রেলিয়া

Also Read: অশ্বিনের জালে ফেঁসে কোহলিদের দুই দিনের ছুটি দিল অস্ট্রেলিয়া