Thank you for trying Sticky AMP!!

পল কলিংউড ও মার্কাস ট্রেসকোথিক

ধর্মশালায় ইংল্যান্ডের কোচরাও যখন ফিল্ডার

ইংল্যান্ড দল ভারত সফরে এসে মাঠের ক্রিকেটে এখন বেকায়দায়। হায়দরাবাদ টেস্ট জিতে সফর শুরু করলেও আহমেদাবাদ, রাজকোট ও রাঁচিতে টানা তিন ম্যাচে হেরে এরই মধ্যে সিরিজ হার নিশ্চিত করেছে বেন স্টোকসের দল। সেই ইংল্যান্ড সফরের শেষ টেস্টে ভুগছে পর্যাপ্ত খেলোয়াড়–সংকটেও।

আর সেটা এমনই যে দুই সহকারী কোচও এখন দলটির ফিল্ডার। আজ ধর্মশালায় শুরু সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে ইংল্যান্ডের বদলি ফিল্ডার তালিকায় নাম লিখিয়েছেন সহকারী কোচ পল কলিংউড ও মার্কাস ট্রেসকোথিক। একাদশে থাকা এক বা একাধিক খেলোয়াড় মাঠের বাইরে গেলেই খেলতে নেমে পড়তে হতে পারে বয়স ৪৫ পেরিয়ে যাওয়া এই সাবেক দুই ক্রিকেটারকে।

ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, নিয়মানুযায়ী টসের আগে আইসিসির কাছে যে খেলোয়াড় তালিকা দিতে হয়, ধর্মশালা টেস্টের সেই তালিকায় ৪৮ বছর বয়সী ট্রেসকোথিক এবং ৪৭ বছর বয়সী কলিংউডকে বদলি ফিল্ডারের তালিকায় রেখেছে ইংল্যান্ড। মোট ১৭ সদস্যের দলের রেহান আহমেদ ও জ্যাক লিচ এরই মধ্যে দেশে ফিরে গেছেন। পেসার ওলি রবিনসন অসুস্থতার কারণে প্রথম দিনে হোটেলে থেকে গেছেন, মাঠে যাননি। খেলার মতো প্রস্তুত আছেন শুধু ১৪ জন।

এর মধ্যে ধর্মশালা টেস্টের একাদশে থাকা শোয়েব বশির আবার আবহাওয়ার কারণে অস্বস্তিতে আছেন। সব মিলিয়ে টেস্টের মতো লম্বা দৈর্ঘ্যের ক্রিকেটে একাধিক বদলি ফিল্ডারই দরকার ইংল্যান্ডের। খেলোয়াড় দিয়ে সেই প্রয়োজন মেটানো সহজ নয় বিধায় কোচরাও ঢুকে গেছেন বদলি ফিল্ডারের তালিকায়।

Also Read: কুলদীপ-অশ্বিনের পর রোহিত-জয়সোয়ালে পিষ্ট ইংল্যান্ড

ট্রেসকোথিক, কলিংউড দুজনই অবশ্য খেলোয়াড়ি ক্যারিয়ারে ভালো ফিল্ডার হিসেবে পরিচিত ছিলেন। কলিংউড ৬৮ টেস্টের ক্যারিয়ারে ৯৬ এবং ট্রেসকোথিক ৭৬ টেস্টের ক্যারিয়ারে ৯৫ ক্যাচ নিয়েছিলেন। ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে নন-উইকেটকিপারদের ক্যাচের যে তালিকায়, দুজনের অবস্থান সেখানে যথাক্রমে ১২ ও ১৩তম।

ধর্মশালা টেস্টে তাদের যে ফিল্ডিংয়ে নামতে হতে পারে, সম্ভবত সেই অনুমান থেকেই ম্যাচের আগের দিন স্লিপে ক্যাচিং অনুশীলন করেছিলেন ট্রেসকোথিক-কলিংউডরা।

Also Read: নিল আর্মস্ট্রং হয়ে যেদিন ক্রিকেটের ‘চন্দ্রবিজয়’ করেছিলেন গাভাস্কার