Thank you for trying Sticky AMP!!

আইপিএলের ১৬তম শুরু হবে ৩১ মার্চ

আইপিএলের হাজারতম ম্যাচ খেলবে চেন্নাই-মুম্বাই

আগামী ৩১ মার্চ শুরু হবে আইপিএলের ১৬তম আসর, চলবে ২৮ মে পর্যন্ত। গতকাল ১০ দলের এই ফ্র্যাঞ্চাইজি টি–টোয়েন্টি লিগের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে আইপিএল গভর্নিং বডি।

২০০৮ সালে শুরু হওয়া আইপিএল এবারের আসরে এক হাজার ম্যাচের মাইলফলক স্পর্শ করবে। ৬ মে চেন্নাইয়ে হাজারতম ম্যাচটিতে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ানস। আইপিএল ইতিহাসের সবচেয়ে সফল ফ্র্যাঞ্চাইজিও এ দুটি। ১৫ আসরের মধ্যে মুম্বাই চ্যাম্পিয়ন হয়েছে পাঁচবার, চেন্নাই চারবার।

অর্থের পরিমাণ ও দর্শকসংখ্যা বিচারে বিশ্বের সবচেয়ে দামি ও জনপ্রিয় লিগ হচ্ছে আইপিএল। এবারের আসর দিয়ে চেনা হোম–অ্যাওয়ে পদ্ধতিতে ফিরছে ভারতের এই লিগ।

Also Read: আইপিএলের বাইরে বেশির ভাগ টি–টোয়েন্টি লিগ টিকবে না

২০২০ সালে করোনাভাইরাস সংক্রমণের পর ভেন্যু জটিলতায় পড়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। পরপর দুই বছর টুর্নামেন্ট অনুষ্ঠিত হয় সংযুক্ত আরব আমিরাতের মাটিতে। ২০২২ আইপিএল ভারতে অনুষ্ঠিত হলেও সব দল হোম–অ্যাওয়ে ভিত্তিতে খেলার সুযোগ পায়নি। লিগ পর্বের খেলা হয়েছিল মুম্বাই ও পুনেতে। আর প্লে–অফ ও ফাইনাল হয় কলকাতা ও আহমেদাবাদ।

এবারের উদ্বোধনী ও ফাইনাল অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। ৩১ মার্চ প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংস খেলবে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটানসের বিপক্ষে। অংশগ্রহণকারী দলগুলোকে দুটি ভাগে করা হয়েছে। গ্রুপ ‘এ’–তে আছে মুম্বাই, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লক্ষৌ সুপার জায়ান্টস।

Also Read: স্যাম কারেনের দাম ১৮ কোটি ৫০ লাখ, আইপিএলে নতুন রেকর্ড

‘বি’ গ্রুপে আছে পাঞ্জাব কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, গুজরাট টাইটানস, চেন্নাই সুপার কিংস ও সানরাইজার্স হায়দরাবাদ। প্রতিটি দল অপর গ্রুপের পাঁচ দলের বিপক্ষে দুটি করে ১০টি এবং নিজ গ্রুপের বাকি চার দলের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। অর্থাৎ লিগ পর্বে প্রতি দলের ম্যাচসংখ্যা হবে ১৪টি।

৫২ দিন ব্যাপ্তির এ আসরে লিগ পর্বে ৭০টিসহ মোট ৭৪ ম্যাচ অনুষ্ঠিত হবে। ১০ দলের ১০টি হোম ভেন্যুর পাশাপাশি খেলা হবে গুয়াহাটি (রাজস্থানের সেকেন্ড হোম) ও ধর্মশালায়ও (পাঞ্জাবের সেকেন্ড হোম)।

Also Read: বিপিএলে ডিআরএস না থাকার কারণ তাহলে আইপিএল

এবারের আইপিএলে আছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। সাকিব আল হাসান ও লিটন দাস কলকাতা নাইট রাইডার্সে, মোস্তাফিজুর রহমান দিল্লি ক্যাপিটালসে। তবে আইপিএল যখন শুরু হবে, বাংলাদেশ দল ব্যস্ত থাকবে ঘরের মাটিতে আয়ারল্যান্ড সিরিজ নিয়ে। তিন ওয়ানডে, তিন টি–টোয়েন্টি ও ১ টেস্টের সিরিজটি শেষ হবে ৮ এপ্রিল।