Thank you for trying Sticky AMP!!

আফ্রিকান অঞ্চলের বাছাইপর্ব থেকে প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে নামিবিয়া

টানা ৫ জয়ে টানা তৃতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়া

টানা তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে নামিবিয়া। আজ তানজানিয়াকে ৫৮ রানে হারিয়ে আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বের প্রথম দল হিসেবে আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে নামিবিয়া। বাছাইপর্বে এখন পর্যন্ত ৫টি ম্যাচ খেলে অপরাজিত তারা। জিম্বাবুয়েকে (৭ উইকেট) হারিয়ে বাছাইপর্ব শুরু করা নামিবিয়া এর আগে হারিয়েছে উগান্ডা (৬ উইকেট), রুয়ান্ডা (৬৮ রান, ডিএলএস) ও কেনিয়াকে (৬ উইকেট)।

২০২১ সালে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পায় নামিবিয়া। সেবার প্রথম পর্ব পেরিয়ে গেলেও গতবার সেটি করতে ব্যর্থ হয় তারা। আগামী বিশ্বকাপে প্রথমবারের মতো খেলবে ২০টি দল।

Also Read: জিম্বাবুয়েকে হারিয়ে উগান্ডার চমক

টসে হেরে ব্যাটিংয়ে নামা নামিবিয়ার প্রথম চার ব্যাটসম্যানই আজ অন্তত ২০ রান করেন। মাঝে দ্রুত কয়েকটি উইকেট হারালেও চারে নামা জেজে স্মিট ইনিংস ধরে রাখেন, ২৫ বলে ৪০ রানের অপরাজিত ইনিংসে ১টি চারের সঙ্গে তিনি মারেন ৪টি ছক্কা। শেষ দিকে জেন গ্রিনের ১২ বলে ১৮ ও নিকোল লফটি-ইটনের ৫ বলে ১৪ রানের ‘ক্যামিও’তে নামিবিয়া ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে তোলে ১৫৭ রান। তানজানিয়ার অফ স্পিনার আখিল অনীল ২২ রানে নেন ২ উইকেট।

তানজানিয়াকে ৫ উইকেটে হারায় নামিবিয়া

রান তাড়ায় ইনিংসের কোনো পর্যায়েই গতি পায়নি তানজানিয়া, তাদের কোনো ব্যাটসম্যানই ১০০ স্ট্রাইক রেটে ব্যাটিং করতে পারেননি। ২০ ওভারে ৬ উইকেট হারালেও ৯৯ রানেই আটকে যায় তারা। গেরহার্ড এরাসমাস ১৭ রানে নেন ২ উইকেট।

নামিবিয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত করার পর এখন দ্বিতীয় জায়গাটি নিয়েই লড়াই হবে, এ টুর্নামেন্ট থেকে উতরে যাবে দুটি দল। সে লড়াই মূলত কেনিয়া, উগান্ডা ও জিম্বাবুয়ের মধ্যে। দুইয়ে থাকা কেনিয়া ও তিনে থাকা উগান্ডা—দুই দলেরই ৪ ম্যাচ শেষে সমান ৬ পয়েন্ট। তবে মুখোমুখি ম্যাচ বাকি তাদের।

Also Read: একই ম্যাচে অর্ধশতক ও হ্যাটট্রিক, সিকান্দার রাজার দুর্লভ কীর্তি

অন্যদিকে ৪ ম্যাচে ৪ পয়েন্ট পাওয়া জিম্বাবুয়ের শুধু নাইজেরিয়া ও কেনিয়াকে হারালেই চলবে না, তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচগুলোর দিকেও। অবশ্য উগান্ডা যদি পরের দুটি ম্যাচই হারে, সে ক্ষেত্রে নাইজেরিয়ার পর কেনিয়াকে হারালে বেশ স্বাস্থ্যকর নেট রান রেটের সৌজন্যে বাছাইপর্ব উতরে যাওয়ার সুযোগ থাকবে জিম্বাবুয়ের। আগামীকাল তাদের ম্যাচ নাইজেরিয়ার বিপক্ষে।