Thank you for trying Sticky AMP!!

আউট ঘোষণার পর বিস্মিত সাকিব

আকরাম–মিসবাহও বলছেন, সাকিব আউট ছিলেন না

সাকিব আল হাসানের আউটটি ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিল কি না, সেটা বলা মুশকিল। কিন্তু এটা সত্য যে অধিনায়কের ওই আউটের পরই এলোমেলো হয়ে যায় বাংলাদেশের ইনিংস। পাকিস্তানের কাছে হেরে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ থেকে ছিটকে পড়ার পর বাংলাদেশ দলে ওই আউট নিয়েই যত আক্ষেপ।

শুধু আক্ষেপেই আটকে থাকছেন না বাংলাদেশ দল বা বাংলাদেশের সমর্থকেরা। রীতিমতো আম্পায়ারদের দিকে অভিযোগের আঙুলও তোলা হচ্ছে। বাংলাদেশ দল আর সমর্থকদের দাবি, সাকিব আউট ছিলেন না। এ ক্ষেত্রে বাংলাদেশ পাশে পাচ্ছে বিভিন্ন দেশের সাবেক ক্রিকেটারদেরও।

Also Read: সাকিবের আউট নিয়ে যা বললেন মুশফিক

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার টম মুডি আর ভারতের আকাশ চোপড়ার সঙ্গে কণ্ঠ মিলিয়ে পাকিস্তানের সাবেক ক্রিকেটাররাও বলছেন, সাকিব আসলে আউট ছিলেন না। পাকিস্তানের প্রথম এইচডি স্পোর্টস চ্যানেল ‘এ স্পোর্টস’-এর এক অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলেছেন কিংবদন্তি ওয়াসিম আকরাম ও দেশটির সাবেক অধিনায়ক মিসবাহ–উল–হক।

অনুষ্ঠানের উপস্থাপক বিষয়টির শুরু করেন এভাবে, ‘আমার মনে হয়, সাকিবের সঙ্গে অন্যায়ই হয়েছে। আপনারা কী মনে করেন?’ এর সূত্র ধরে পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার ও অধিনায়ক আকরাম বলেছেন, ‘আমি যখন রিপ্লেতে আলট্রা এজ দেখেছি, আমার কাছে মনে হয়েছে বল ব্যাটে লেগে অন্যদিকে ঘুরে গেছে। স্পষ্টই দেখা গেছে ব্যাট মাটিতে লাগেনি। ব্যাট আর পিচের মধ্যে স্পষ্ট ফাঁক ছিল।’

Also Read: সাকিব পরিষ্কারভাবে নটআউট ছিলেন

আকরাম এরপর যোগ করেন, ‘ক্রিকেটের সহজ ও সাধারণ নিয়ম এটা যে যখন কোনো সন্দেহ থাকবে, সিদ্ধান্ত ব্যাটসম্যানের পক্ষে যাবে। নিশ্চিত করেই বাংলাদেশিরা হতাশ হয়েছে। তাদের হতাশ হওয়ার যথেষ্ট কারণও আছে। এ ছাড়া এবারের বিশ্বকাপে আম্পায়ারিং খুবই গড়পড়তা হয়েছে।’

আকরামের কথার প্রসঙ্গ টেনে মিসবাহ বলেন, ‘এটা সাধারণ জ্ঞান থেকেই বোঝা যায় যে বল কোথাও লেগে অন্যদিকে ঘুরে গেছে।’

ইনিংসের ১১তম ওভারে সৌম্য আউট হওয়ার পর উইকেটে আসেন সাকিব। পাকিস্তানের লেগ স্পিনার শাদাব খানের ওভারের পঞ্চম বলে তাঁর বিরুদ্ধে এলবিডব্লুর সিদ্ধান্ত দেন আম্পায়ার। সঙ্গে সঙ্গেই অবশ্য সাকিব রিভিউ নেন। টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা যায়, বল সাকিবের বুটে লাগার আগে ব্যাট স্পর্শ করেছে। কিন্তু মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখেন টিভি আম্পায়ার।

Also Read: সাকিব–কোহলির ‘নো’ বলের সেই মুহূর্ত নিয়ে যা বললেন ওয়াসিম–ওয়াকার

বিতর্কিত আউটের পর সাকিব বিস্ময় প্রকাশ করে মাঠে দাঁড়িয়ে ছিলেন কিছুক্ষণ। আম্পায়ারের সঙ্গে এ নিয়ে তিনি কথাও বলেন। কিন্তু লাভ হয়নি কোনো।