Thank you for trying Sticky AMP!!

মানকাডিংয়ের সুযোগ পেয়েও করেননি এজাজ প্যাটেল

মুমিনুলকে মানকাডিংয়ের সুযোগ পেয়েও করেননি এজাজ প্যাটেল

মানকাডিং নিয়ে আলোচনা যেন থামারই নয়! এবার মুমিনুল হককে মানকাডিং না করে আলোচনায় এসেছেন নিউজিল্যান্ডের স্পিনার এজাজ প্যাটেল। সিলেটে আজ প্রথম টেস্টের প্রথম দিনের দ্বিতীয় সেশনে ঘটেছে ঘটনাটি।

বাংলাদেশের ইনিংসে ৩৯তম ওভারের খেলা চলছিল। এজাজ প্যাটেল ওভারের পঞ্চম ডেলিভারিটি করতে এসে হাত থেকে বল ছাড়েননি। ততক্ষণে মুমিনুল অবশ্য ক্রিজ ছেড়ে বেরিয়ে খানিক দূরে চলে যান। ইচ্ছা করলেই এজাজ তাঁকে রানআউট করতে পারতেন। কিন্তু সেটা না করে মুমিনুলের দিকে চেয়ে মুচকি হেসে তিনি তাঁর বোলিং মার্কে ফিরে যান।

Also Read: চা বিরতির ঠিক আগে ৫ বলে ২ উইকেট

এই ঘটনার ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। বেশিরভাগ ক্রিকেটপ্রেমীই এটাকে দেখছেন এজাজ প্যাটেলের ক্রিকেটীয় চেতনার অসাধারণ উদাহরণ হিসেবে। মুমিনুল সেই সময় ১৩ রানে অপরাজিত ছিলেন। পরে অবশ্য তিনি গ্লেন ফিলিপসের বলে ৭৮ বলে ৩৭ রান করে আউট হয়েছেন।

বল ডেলিভারি দেওয়ার আগে নন–স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে রানআউট করতে পারেন বোলার। ভারতের ভিনু মানকড় এই আউট প্রথম করেছিলেন বলে তাঁর নাম অনুযায়ী এই ধরনের আউটকে বলা হয় মানকাডিং।

Also Read: জাকির ও নাজমুলকে হারালেও প্রথম সেশনটা বাংলাদেশেরই

মুমিনুল ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন

এই আউট নিয়ে পক্ষে–বিপক্ষে অনেক আলোচনা আছে। নিয়মে থাকার পরও এই ধরনের রানআউট করলে বোলারের উদ্দেশে অনেকেই বলেন, ক্রিকেটীয় চেতনার অভাব আছে। আর কেউ সুযোগ পেয়েও আউট না করলে তাঁর পক্ষে সরব হন অনেকে।

সদ্য সমাপ্ত বিশ্বকাপে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুসের বিরুদ্ধে সফল টাইমড আউটের আবেদন করে বিতর্কের জন্ম দিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। বিশ্বকাপের আগে বাংলাদেশে ওয়ানডে সিরিজ খেলে গেছে নিউজিল্যান্ড। ওই সিরিজেও মানকাডিংয়ের ঘটনা ঘটেছিল। ক্রিজের বাইরে চলে যাওয়ায় ইশ সোধিকে মানকাডিং করেছিলেন হাসান মাহমুদ। তবে ওই সিরিজে বাংলাদেশ অধিনায়ক লিটন দাস সোধিকে ফিরিয়ে আনেন