Thank you for trying Sticky AMP!!

এবারই গিগসকে ছাড়িয়ে যাবেন মেসি?

মেসির ক্যারিয়ারে ট্রফিসংখ্যা ৩৪। ছবি : এএফপি
>

ক্যারিয়ারে দশমবারের মতো লিগ জিতেছেন লিওনেল মেসি। অপেক্ষায় আছেন আরও বড় কীর্তির

সেই ২০০৪ সাল থেকে বার্সার হয়ে মাঠ মাতাচ্ছেন লিওনেল মেসি। গত দেড় দশকে ছোট-বড় মিলিয়ে ক্লাবের হয়ে ৩৪টা শিরোপা জেতা হয়েছে তাঁর, যার সর্বশেষটা এসেছে গত পরশু। লেভান্তেকে ১-০ গোলে হারিয়ে সেদিন এই মৌসুমের লা লিগা শিরোপা জয় নিশ্চিত করেছে মেসির বার্সা। এখন পর্যন্ত সর্বোচ্চ ৪২ শিরোপা জিতেছেন দানি আলভেজ। মেসির লক্ষ্য অবশ্যই আলভেজকে টপকে যাওয়া। তবে আর ২টি শিরোপা জিতলেই ম্যানচেস্টার ইউনাইটেড-কিংবদন্তি রায়ান গিগসকে ছাড়িয়ে যাবেন তিনি। সেটি হতে পারে এই মৌসুম শেষেই।

এই মৌসুম এখনো শেষ হয়নি। বার্সার ট্রফি কেসে যুক্ত হতে পারে আরও দুটি শিরোপা। চ্যাম্পিয়নস লিগ আর কোপা দেল রে জিততে পারলে মেসি হয়ে যাবেন গিগসের সমান, ক্লাবের হয়ে ট্রফি জয়ের দিক দিয়ে। সে লক্ষ্যে মেসির বাঁধা তিনটি। কোপা ডেল রে জিততে হলে ভ্যালেন্সিয়াকে হারাতে হবে বার্সাকে। চ্যাম্পিয়নস লিগ জেতার পথে সেমিতে পেরোতে হবে লিভারপুল-বাধা। সেমি থেকে ফাইনালে উঠতে পারলে আয়াক্স বা টটেনহামের মধ্যে যেকোনো এক দলকে হারাতে হবে। তবেই গিগসকে ছুঁতে পারবেন মেসি, এই মৌসুমেই। বার্সা-ক্যারিয়ারে এখন পর্যন্ত মেসি দশবার স্প্যানিশ লা লিগা, চারবার চ্যাম্পিয়নস লিগ, ছয়বার কোপা ডেল রে, আটবার সুপারকোপা, তিনবার করে ইউরোপিয়ান সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জিতেছেন। অনন্য রেকর্ডের অধিকারী আর্জেন্টাইন তারকার কাছে আর দুটি শিরোপা আর এমন কি! তবে তাঁর লক্ষ্য যে সবাইকে ছাড়িয়ে যাওয়া, সেটি না বললেও চলছে।

ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি ওয়েলশ তারকা রায়ান গিগস পুরো ক্যারিয়ার কাটিয়ে দিয়েছেন ইউনাইটেডে। দুই যুগ খেলেছেন স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে। এই ২৪ বছরে ছোট-বড় মিলিয়ে ৩৬টা শিরোপা জেতা হয়ে গেছে তাঁর। তেরোবার ইংলিশ প্রিমিয়ার লিগ, দশবার কমিউনিটি শিল্ড, চারবার লিগ কাপ, চারবার এফএ কাপ, দুইবার চ্যাম্পিয়নস লিগ, একবার করে ইউরোপিয়ান সুপার কাপ, ইন্টারকন্টিনেন্টাল কাপ ও ক্লাব বিশ্বকাপ জিতেছেন তিনি। ফার্গুসনের অন্যতম ভরসা ছিলেন বাঁ পায়ের এই কুশলী ফুটবলার।

আলভেজকে ছাড়িয়ে যাওয়াটা অবশ্য বেশ কঠিনই। সেটি করতে এখনো অনেকটা পথ পাড়ি দিতে হবে মেসিকে। এখন পিএসজিতে খেলা এই সাবেক বার্সা তারকা ক্যারিয়ারে আরও খেলেছেন জুভেন্টাস, বাহিয়া, সেভিয়া ও ব্রাজিল জাতীয় দলের হয়ে। সব মিলিয়ে জিতেছেন ৪২টি শিরোপা। বর্তমান ফুটবলে সবচেয়ে বেশি শিরোপা জেতা খেলোয়াড় তিনিই। আলভেসকে ছাড়াতে হলে আরও ৯টা ট্রফি জিততে হবে মেসিকে।

সে আশায় বুক বাঁধতেই পারে মেসি-ভক্তরা।