Thank you for trying Sticky AMP!!

কাতারের কপাল পোড়াবে যুক্তরাষ্ট্র?

কাতার হারাতে পারে বিশ্বকাপ আয়োজনের অধিকার। ছবি : এএফপি
>ঘুষ দিয়ে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পাওয়ার অভিযোগ ঝুলছে কাতারের ওপর। আর এই কারণেই কপাল পুড়তে পারে তাঁদের

ঘুষ দিয়ে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পাওয়ার অভিযোগ উঠেছে কাতারের বিপক্ষে। দীর্ঘদিনের তদন্ত শেষে এ অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। এদিকে ফিফার সাবেক সভাপতি সেপ ব্লাটারের বিশ্বাস, ২০২২ বিশ্বকাপ কাতার থেকে সরিয়ে এখনো যুক্তরাষ্ট্রে নেওয়া সম্ভব।

২০২২ বিশ্বকাপ আয়োজনের দৌড়ে ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু ভোটাভুটিতে কাতারের কাছে হেরে যায় তারা। তাদের তদন্তে অভিযোগ উঠেছে, বিশ্বকাপ আয়োজনে ফিফার উচ্চ পদস্থ কর্মকর্তাদের ঘুষ দিয়েছিল কাতার, রাশিয়া। এই ঘুষগ্রহীতাদের মধ্যে আছেন ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সাবেক সভাপতি রিকার্ডো টিসেইরা, সাবেক কনমেবল সভাপতি নিকোলাস লিওজ।

সংবাদমাধ্যম জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এই অভিযোগে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব হারাতে পারে কাতার। তবে কাজটা মোটেও সহজ হবে না। বিশেষ করে এ অল্প সময়ের মধ্যে অবকাঠামোগত প্রস্তুতি নেওয়া ভীষণ কঠিন হবে। এ অবস্থায় পরামর্শের ঝুলি নিয়ে এগিয়ে এসেছেন ফিফার সাবেক সভাপতি সেপ ব্লাটার, 'জার্মানি আয়োজন করতে পারে। কিন্তু তাতে ইউরোপে টানা দুবার বিশ্বকাপ আয়োজন করা হয়। ইউরোপ তো প্রথম পছন্দও না। যুক্তরাষ্ট্র ২০২৬ সালের বদলে এটা আয়োজন করতে পারে। তাদের সে সামর্থ্য আছে। আর এটা রকেটবিজ্ঞানও না। জাপানও পারে। ওরাও ২০২২ বিশ্বকাপের আয়োজক হতে চেয়েছিল।'

জার্মান সংবাদমাধ্যম ‌'বিল্ড'কে এসব কথা বলেন ব্লাটার। ব্লাটারের ভাষায়, 'সৌভাগ্যবশত ২০২২ বিশ্বকাপ ৪৮ দলের না, ৩২ দলের। প্রাতিষ্ঠানিক প্রস্তুতিটা ২০১৮-র মতোই হবে।' ২০২২ বিশ্বকাপ হবে ৩২ দলের। ২০২৬ থেকে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন করতে চান ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

যুক্তরাষ্ট্র ২০২২ বিশ্বকাপের আয়োজক হলে প্যাঁচ বাধবে ২০২৬ বিশ্বকাপ নিয়ে। আপাতত ২০২৬ বিশ্বকাপের আয়োজক, যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা।

ব্লাটার আপাতত নিষেধাজ্ঞা পার করছেন। দুর্নীতির অপরাধে ছয় বছরের জন্য নিষিদ্ধ হন ফিফার সাবেক এই সভাপতি। তবে নিজেকে এখনো নির্দোষ দাবি করেন ব্লাটার, 'তদন্তটা আমার বিপক্ষে বড় ষড়যন্ত্রের অংশ।' ব্লাটার মনে করেন সাজার মেয়াদ শেষে তাঁকে ফিফার সম্মানসূচক সভাপতি বানানো উচিত, 'ফিফা এই কাজটা করলে সেটা খুব ভালো হয়।'