Thank you for trying Sticky AMP!!

ডাগ আউটে এমন কোচ দেখেছেন আগে?

অ্যলিও সিসে অন্যরকম কোচ হিসেবেই এখন জনপ্রিয়। ছবি: টুইটার
>

পোল্যান্ডকে হারিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করেছে সেনেগাল। সেনেগালের খেলার ধরন বা কোনো নির্দিষ্ট খেলোয়াড় নন, সেই ম্যাচে সবটুকু আলো যেন কেড়ে নিয়েছেন সেনেগাল কোচ অ্যালিও সিসে নিজেই!

ডাগ আউটে উদ্বিগ্ন হয়ে দাঁড়িয়ে আছেন কখনো। কখনোবা নিজের খেলোয়াড়দের খেলা দেখে বিরক্ত হয়ে বাঘের থাবার মতো ভঙ্গি করছেন। দল গোল করার পর সেই গোলের উদ্‌যাপনেও অন্য রকম। খানিকটা বুনো।

মাঠে সেনেগালের কোচ অ্যালিও সিসে এমনই। খেলোয়াড়ি জীবনে সেন্টারব্যাক ও ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেলা এই সিসে ২০০২ বিশ্বকাপের সেই আলোচিত সেনেগাল দলের অধিনায়ক ছিলেন। ফ্রান্সকে প্রথম আবির্ভাবেই হারিয়ে দেওয়া সিসের সেনেগাল সেবার পৌঁছে গিয়েছিল কোয়ার্টার ফাইনালে। সেই সিসের কাঁধেই ১৬ বছর পর বিশ্বকাপে ফেরা সেনেগালের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে। এখন পর্যন্ত তিনি সফলই। প্রথম ম্যাচেই পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ২০০২-এর পুনরাবৃত্তির প্রচ্ছন্ন ইঙ্গিত দিয়ে রেখেছে তেরাঙ্গার সিংহরা।

পেশাদার জীবনে সিসে খেলেছেন পিএসজি, বার্মিংহাম সিটি, পোর্টসমাউথের মতো ক্লাবে। এবারের বিশ্বকাপে সাদিও মানে বা এমবায়ে নিয়াংদের মতো তারকাদের ‘গুরু’ তিনি। পোল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে দল জিতলেও সেনেগাল দলের সবচেয়ে বড় বিজ্ঞাপন হিসেবে আবির্ভূত হয়েছেন এই সিসেই। ডাগ আউটে তাঁর বিচিত্র, অথচ মজার অঙ্গভঙ্গি এরই মধ্যে নজর কেড়েছে ফুটবল বিশ্বের।

কোচের এমন ভঙ্গি আগে কখনো দেখেছেন? ছবি: টুইটার

সিসের উদ্‌যাপনগুলো ঝড় তুলেছে টুইটার, ফেসবুকে। ভাইরাল হয়েছে এসবের ভিডিও। সেনেগালের একজন তারকা খেলোয়াড়ের চেয়েও তিনি এখন বেশি জনপ্রিয়। সেনেগালের সবচেয়ে বড় তারকা।

এক ভিডিওতে দেখা যাচ্ছে, তিনি এক খেলোয়াড়ের প্রতি অসন্তুষ্ট হয়ে দুই হাত দিয়ে বাঘের থাবার ভঙ্গি করছেন, দুই চোখ দিয়ে যেন ঠিকরে বেরোচ্ছে আগুন!
আরেকটা ভিডিওতে পোল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় গোলের পর তৃপ্ত সিসে উদ্‌যাপনের ব্যাপারে বেশ ‘পরিমিত’; ক্যামেরার দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে না হেসে ডান হাতটাকে মুষ্টিবদ্ধ করে গুনে গুনে তিনবার ‘ফিস্টবাম্প’ করলেন। এই দুই ভিডিওতেই সিসে ঝড় তুলেছেন সর্বত্র।

এটাই সিসের উদ্‌যাপন। ছবি: রয়টার্স

সেনেগালের গ্রুপে এবার পোল্যান্ডের পাশাপাশি পড়েছে জাপান ও কলম্বিয়া। এক ম্যাচ জিতে পুরো তিন পয়েন্ট পাওয়া সেনেগালের বাকি দুই ম্যাচেও সিসের এমন উদ্‌যাপন যে দেখা যাবে, এটা মোটামুটি নিশ্চিতই।