Thank you for trying Sticky AMP!!

ফুটবলের মেয়েরা সফল পড়াশোনাতেও

মাঠের এই চ্যাম্পিয়ন মেয়েরাই এসএসসি পরীক্ষাতেও পাশ করেছে। ফাইল ছবি
>মেয়েদের অনূর্ধ্ব-১৫ সাফজয়ী মেয়েরা ফুটবল মাঠের মতোই পড়ালেখার টেবিলেও কম যায় না। সে দলের পাঁচ ফুটবলার এবারের এসএসসি পরীক্ষায় পাস করেছে ভালোমতোই।

কেবল ফুটবলই নয়, পড়াশোনাতেও কম যায় না বাংলাদেশের অনূর্ধ্ব-১৫ মেয়েরা। গত ডিসেম্বরে সাফের শিরোপা ঘরে তুলে দেশকে গর্বিত করা মেয়েদের পাঁচজন এসএসসি পরীক্ষায় পাস করেছে বেশ ভালোভাবেই।
পড়ালেখা আর খেলাধুলা নাকি একসঙ্গে হয় না। কথাটি যে ভুল, তা প্রমাণ করে দিয়েছে নারী ফুটবলাররা। সারা বছর ক্যাম্পে ফুটবল নিয়ে ব্যস্ত থাকলেও পড়াশোনাটাও তারা করেছে ঠিকমতোই।
গত বছর ডিসেম্বরে অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলে ভারতকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সেই টুর্নামেন্টের পর এক মাস হাতে পেয়েই বাজিমাত করেছে মেয়েরা। নাজমা খাতুন, নীলুফা ইয়াসমিন, আনুচিং মগিনী, মনিকা ও রুপা—ফুটবল মাঠের মতোই পড়ালেখাতেও এরা কম যায় না।
সারা বছর খেলা নিয়ে পড়ে থাকার পরেও কীভাবে ভালো রেজাল্ট করা সম্ভব? প্রশ্নের উত্তর দিয়েছে ডিফেন্ডার নাজমা খাতুন বলে, ‘আমি প্রতিদিনই ঘুমানোর আগে একটু করে পড়তাম। আর পরীক্ষার মাঝে যে ছুটি ছিল, তখন বেশি করে পড়েছি। কষ্ট করেছিলাম। তার ফলও পেয়েছি।’