Thank you for trying Sticky AMP!!

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন

বাংলাদেশ এখন ৮-১০ গোল খায় না বলেই সন্তুষ্ট কাজী সালাউদ্দিন

ফুটবল উন্নয়নে টাকার কোনো বিকল্প নেই। তবে সঙ্গে থাকা চাই বাস্তবভিত্তিক পরিকল্পনা। দেশের ফুটবলের পুনর্জাগরণ ও শক্তিশালী জাতীয় দল গঠনের লক্ষ্যে ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে পাঁচ বছর মেয়াদি ৪৫০ কোটি টাকার প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন, যা আগামী বছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের ক্রীড়া খাতে নেই।

তবে বাফুফের এই চাহিদাকে গুরুত্ব দিয়েছে ক্রীড়া মন্ত্রণালয়। গতকাল জাতীয় ক্রীড়া পরিষদে এ নিয়ে কর্মশালাও করেছে দুই পক্ষ। টাকাগুলো কোন খাতে ব্যয় করা হবে, সে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

প্রিমিয়ার লিগ, জাতীয় দলের অনুশীলন, একাডেমিসহ বিভিন্ন বিষয় নিয়ে সুপারিশ রাখা হয়েছে। পরিকল্পনা অনুমোদনের ব্যাপারে আশাবাদী বাফুফে। সভা শেষে ‍সদ্য সমাপ্ত এশিয়ান কাপ বাছাইপর্বে জাতীয় দলের পারফরম্যান্স নিয়ে কথা বলেছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।

ফুটবলে সবাই শুধু অতীত অতীত করে। আমি তো জানি তখন আমরা কেমন ম্যাচ খেলেছি, কী ফলাফল হয়েছে। আপনি সেই সময়ে ফেরত যান, আমি দেখিয়ে দেব ৮০-৯০-এর দশকে কতগুলো ম্যাচে আমরা ৮-১০ গোল খেয়েছি, যেটা এখন আর হয় না।
কাজী সালাউদ্দিন, বাফুফে সভাপতি

এশিয়ান কাপের বাছাইপর্বের তিন ম্যাচের সব কটিতেই হেরেছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে বাহরাইন ও তুর্কমেনিস্তানের সঙ্গে জামাল ভূঁইয়াদের খেলা প্রশংসা কুড়ালেও শেষ ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে ৪-১ গোলে উড়ে গেছে হাভিয়ের কাবরেরার দল।

তবে এতে জাতীয় দলের সাবেক তারকা ফুটবলার ও বর্তমান বাফুফে সভাপতি হতাশ নন বলেই মনে হলো।

কাজী সালাউদ্দিন বলেছেন, ‘ফুটবলে সবাই শুধু অতীত অতীত করে। আমি তো জানি তখন আমরা কেমন ম্যাচ খেলেছি, কী ফলাফল হয়েছে। তখন এত মিডিয়া ছিল না। তখন কোনো বড় দলের সঙ্গে খেলিনি। আপনি সেই সময়ে ফেরত যান, আমি দেখিয়ে দেব ৮০-৯০-এর দশকে কতগুলো ম্যাচে আমরা ৮-১০ গোল খেয়েছি, যেটা এখন আর হয় না।’

জাতীয় ক্রীড়া পরিষদে সভা শেষে কথা বলছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান ও বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন


আগের ফুটবলের সঙ্গে বর্তমান ফুটবলের পার্থক্য দেখিয়ে কাজী সালাউদ্দিন বলেন, ‘আগে মোহামেডান-আবাহনী ম্যাচে ৪০-৫০ হাজার দর্শক আসত। আজকে দর্শক আসে না বলে ফুটবলের ওই নেশাটা নেই।

আজকে দর্শক টেলিভিশনে বসে টক শোতে থাকে। যারা টক শোতে থাকে, তারা কিন্তু খেলা দেখে নাই। যারা খেলা দেখেছে, ওটার সঙ্গে তুলনা করলে বলবে; হ্যাঁ, আজকের খেলোয়াড়েরা অনেক ভালো।’