আর্জেন্টাইন অধিনায়ক মেসি
ফুটবল

বিশ্বকাপ না জিতলে মেসির কাছে দায় থেকে যায় ফুটবলের

এ কথা বহুজন বহুবার বলেছেন, কোনো নতুনত্ব নেই। সাবেক কোচ হোর্হে সাম্পাওলি বলেছেন চার বছর আগে। নতুন করে বললেন হুলিয়ান আলভারেজ। রিভার প্লেটে খেলা এই আর্জেন্টাইন ফরোয়ার্ড এখনো ইউরোপিয়ান ফুটবলের স্বাদ পাননি। আগামী মৌসুমে দেখা যাবে ম্যানচেস্টার সিটিতে। তবে আন্তর্জাতিক ফুটবলে এরই মধ্যে সাফল্যের দেখা পেয়ে গেছেন। আর্জেন্টিনার জার্সিতে কোপা আমেরিকার পর লা ফিনালিসিমাও জিতেছেন এ স্ট্রাইকার।

এই প্রজন্মের আর সব আর্জেন্টাইনের মতোই আলভারেজের জাতীয় দল নিয়ে সব প্রচেষ্টার কেন্দ্রে লিওনেল মেসি। নিজেদের সোনালি প্রজন্ম নিয়ে আর্জেন্টিনার জার্সিতে কিছু জিততে পারেননি মেসি। নিজের ক্যারিয়ারের শেষ দিকে সে দুঃখ ধীরে ধীরে ঘুচছে তাঁর। এক বছরের মধ্যে আর্জেন্টিনার হয়ে দুটি আন্তর্জাতিক শিরোপা জিতেছেন মেসি। এখন শুধু বিশ্বকাপটাই অধরা। আলভারেজের মতে ফুটবলের দায় থেকে যাবে যদি মেসি বিশ্বকাপ না জিততে পারেন।

Also Read: ‘মেসি ছাড়া বাকি সবাই অনিশ্চিত’

মেসির সঙ্গে হুলিয়ান আলভারেজ

ক্লাব ফুটবলে দলীয় ও ব্যক্তিগত সাফল্য নিয়মিতই ধরা দিয়েছে মেসিকে। ১১টি লিগ শিরোপা, ৪টি চ্যাম্পিয়নস লিগ ও ৭টি কোপা দেল রে জিতেছেন। ব্যক্তিগত সেরার পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন সাতবার। কিন্তু জাতীয় দলের প্রসঙ্গে দলীয় সাফল্য কিছু ছিল না তাঁর। বিশ্বকাপের সেরা ফুটবলারের পুরস্কার জিতলেও ২০১৪-র ফাইনালে আর্জেন্টিনা হেরেছিল। কোপা আমেরিকাতেও বারবার ব্যর্থ হচ্ছিল আর্জেন্টিনা।

২০২১ কোপা আমেরিকা দিয়ে গল্পটা পাল্টেছেন মেসি। নিজে সেরা হয়েছেন, দলও জিতেছে শিরোপা। এই মাসের শুরুতে ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে দ্বিতীয় ট্রফিটাও বুঝে নিয়েছেন। আলভারেজের আশা বছরের শেষ দিকে কাতার বিশ্বকাপটাও বুঝে নেবেন মেসি। এল পাইসকে বলেছেন, ‘সব আর্জেন্টাইনের জন্য যদি এটা জেতা যায়, তবে দারুণ হবে। আমার ধারণা বিশ্বজুড়ে ফুটবল তাঁর যে ভাবমূর্তি, তাতে বিশ্বকাপ না জিতলে মেসির কাছে দায় থেকে যায় ফুটবলের। আমরা জানি না, আমরা ফেবারিটের তালিকায় আছি কি না, কিন্তু যে কারও সঙ্গেই লড়তে প্রস্তুত আমরা।’

Also Read: মেসি কথা বললে আর্জেন্টিনার প্রেসিডেন্টকেও চুপ করে থাকতে হবে

আর্জেন্টিনার হয়ে আরও একটি শিরোপা জয় লিওনেল মেসির

মেসির জন্য যে আর্জেন্টিনা দলের সবাই সর্বোচ্চ দেবেন, তা দলটির সবার মুখেই শোনা যায়। সে চেষ্টায় আলভারেজ নিশ্চয় চাইবেন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে। তবে বিশ্বকাপের বছরে খুব গুরুত্বপূর্ণ এক সিদ্ধান্ত নিয়েছেন আলভারেজ। ম্যানচেস্টার সিটিতে এবারই যোগ দিয়েছেন। যে দলে এবারই ঢুকেছেন সময়ের অন্যতম সেরা স্ট্রাইকার আরলিং হরলান্ড। তাঁর কারণে একাদশে নিয়মিত আলভারেজকে দেখা যাবে কি না, তা নিয়ে সন্দেহ জাগছে।

নিয়মিত ফুটবল না খেললে বিশ্বকাপ দলে ডাক পাওয়া নিয়ে শঙ্কা জাগতে পারে আলভারেজের। এই স্ট্রাইকার অবশ্য এ নিয়ে চিন্তিত নন, ‘ফেব্রুয়ারিতে, চুক্তিটা যখন মাত্র হলো, তখন গার্দিওলার (পেপ, সিটি কোচ) সঙ্গে কথা বলার সুযোগ হয়েছে আমার। খুব অল্প কথা হয়েছে। আমার অর্জনের জন্য অভিনন্দন জানিয়েছেন।’

Also Read: মেসি শুধু আর্জেন্টিনার নয়, বিশ্বের সম্পদ