Thank you for trying Sticky AMP!!

মেসির পেনাল্টি মিসে দোষ দেখেন না ম্যারাডোনা

ডিয়েগো ম্যারাডোনার সঙ্গে লিওনেল মেসি। ছবি: এএফপি
>আর্জেন্টিনার শুরুটা ভালো হয়নি। ভালো করতে পারেননি মেসিও। পেনাল্টি মিস করে ‘খলনায়ক’ তিনি। তবে তাঁর পাশে এসে দাঁড়িয়েছেন ডিয়েগো ম্যারাডোনা।

আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিসের পর লিওনেল মেসি তাহলে একা নন। পাশে পাচ্ছেন অন্তত একজনকে। সেই একজন কিন্তু সাধারণ কোনো মানুষ নন, খোদ ডিয়েগো ম্যারাডোনা। ৩২ বছর আগে আর্জেন্টিনার শেষ বিশ্বকাপ জয়ের নায়ক। আর্জেন্টাইন ফুটবলের জীবন্ত কিংবদন্তি। এমন কাউকে পাশে পেয়ে নিশ্চয়ই পেনাল্টি মিসের হতাশাটা ভুলবেন মেসি।

স্পার্তাক স্টেডিয়ামে সেদিনের সেই রাতটা আর্জেন্টাইন সমর্থকদের জন্য হাপিত্যেশে ভরা। আফসোসে পুড়ছেন আর্জেন্টাইন তারকাও। ১-১ গোলে সমতায় থাকা অবস্থায় মেসি পেনাল্টি মিস করলেন—ব্যাপারটা সমর্থকেরা মেনে নেবেন কীভাবে! কিন্তু ম্যারাডোনা মনে করেন, পেনাল্টি মিস করে যে মহাভারত অশুদ্ধ হয়ে গেছে, ব্যাপারটা অবশ্যই এমন কিছু নয়।

ম্যারাডোনার যুক্তি, তিনি নিজেও তো পেনাল্টি মিস করেছেন। অথচ তাতে তো তাঁর অর্জন এতটুকু ম্লান হয়ে যায়নি, ‘আমি ধারাবাহিকভাবে পাঁচটা পেনাল্টি মিস করে এখনো ম্যারাডোনাই আছি।’ কে জানে, ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যুগোস্লাভিয়ার বিপক্ষে টাইব্রেকারে নিজের মিসটির কথাই ম্যারাডোনার বেশি করে মনে পড়ছে কি না! মেসি সর্বোচ্চ চেষ্টাটাই আইসল্যান্ডের বিপক্ষে করেছিলেন বলে মনে করেন তিনি, ‘মেসি মাঠে তার সর্বোচ্চ চেষ্টাটাই করেছে। মাঠে তার সর্বোচ্চটাই নিংড়ে দিয়েছে। ঠিক আমি যা করতে চাইতাম। কিন্তু তাকে সব সময় প্রতিপক্ষের দুজন আটকে রাখছিল।’

মেসির প্রতি সহমর্মিতা দেখালেও ম্যারাডোনা আর্জেন্টিনার কোচ সাম্পাওলির সমালোচনা করেছেন। যেভাবে দল খেলেছে এভাবে চলতে থাকলে আর্জেন্টিনার কোনো আশা নাকি দেখছেন না তিনি। তবে এই অবস্থা থেকে দল ফিরে আসবে বলেও বিশ্বাস করেন ২০১০ বিশ্বকাপের আর্জেন্টিনার কোচ, ‘হার–জিত বা ড্র ১১ জন খেলোয়াড়ের ওপরেই নির্ভর করে। কিন্তু দেখতে হবে কীভাবে দল হারছে, জিতছে বা ড্র করছে। পরবর্তী ম্যাচে আমরা হারের মুখে আছি। কিন্তু আমরা এখনো ঈশ্বরের ওপর বিশ্বাস রাখি, আমরা উন্নতি করতে পারব।’

খেলোয়াড়ি জীবনে ম্যারাডোনা পাঁচটি পেনাল্টি মিস করেছিলেন। সে তুলনায় মেসির পেনাল্টি থেকে গোল করার রেকর্ড অনেক ভালো। আর্জেন্টিনার হয়ে ১৬টি পেনাল্টি নিয়েছেন তিনি। গোল করেছেন ১৩টিতেই। মিস করেছেন মাত্র ৩টি পেনাল্টি। বিশ্বকাপ বলেই হয়তো আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিসের ঘটনাটি দীর্ঘদিন মনে থাকবে ফুটবলপ্রেমীদের।