Thank you for trying Sticky AMP!!

শততম ম্যাচে গোলের রেকর্ড গড়লেন সালাহ

হাডার্সফিল্ড গোলরক্ষককে ফাঁকি দিয়ে নিজের প্রথম গোলটি করছেন সালাহ। ছবি: এএফপি
>ইংলিশ প্রিমিয়ার লিগে কাল লিভারপুলের হয়ে দারুণ এক রেকর্ড গড়েছেন মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ

গত মৌসুম অবিশ্বাস্য কেটেছে মোহাম্মদ সালাহর। লিভারপুলের জার্সিতে অভিষেকের পর ক্লাবের দ্রুততম গোলের সব রেকর্ড তো ভেঙেছেনই, প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডও ভেঙে ফেলেছেন। এবারের মৌসুমও দারুণ কাটছে মিসরীয় এই ফরোয়ার্ডের। কাল হাডার্সফিল্ডের বিপক্ষে লিভারপুলের ৫-০ ব্যবধানের জয়ে জোড়া গোল করেন সালাহ। লিগে চলতি মৌসুমে সর্বোচ্চ গোলদাতার দৌড়েও শীর্ষে উঠলেন লিভারপুল তারকা। শুধু কি তা–ই, কাল ইংলিশ ক্লাবটির হয়ে দারুণ এক রেকর্ডও গড়লেন সালাহ।

ইংলিশ প্রিমিয়ার লিগের এ মৌসুমে কাল সবার আগে ২০ গোলের মাইলফলক ছুঁয়ে ফেলেন সালাহ। গত মৌসুমে লিগে তাঁর গোলসংখ্যা ছিল ৩২। রবি ফাওলার ও লুই সুয়ারেজের পর তৃতীয় ফুটবলার হিসেবে লিভারপুলের হয়ে টানা দুই মৌসুমে অন্তত ২০ গোলের মাইলফলক ছুঁলেন সালাহ। তবে এটি রেকর্ড নয়। সালাহ রেকর্ড গড়েছেন লিভারপুলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে প্রথম ১০০ ম্যাচ খেলে সর্বোচ্চ গোলের তালিকায়। হ্যাঁ, রেকর্ডটা এখন সালাহর দখলে।

সব প্রতিযোগিতা মিলিয়ে লিভারপুলের হয়ে কাল শততম ম্যাচ খেলেন ২৬ বছর বয়সী এ তারকা। হাডার্সফিল্ডের মুখোমুখি হওয়ার আগে ৯৯ ম্যাচে সালাহর গোলসংখ্যা ছিল ৬৭। অর্থাৎ একটি গোল করলেই ছুঁয়ে ফেলতেন রজার হান্ট ও স্যাম রেবোল্ডের রেকর্ড। ১৯৫৮ থেকে ১৯৬৯—এ সময় লিভারপুলের হয়ে হান্ট তাঁর প্রথম ১০০ ম্যাচে ৬৮ গোল করে ছুয়েছিলেন রেবোল্ডের রেকর্ড। ১৯০০ থেকে ১৯০৭ সালের মধ্যে রেবোল্ড প্রথম ১০০ ম্যাচে ৬৮ গোল করেছিলেন লিভারপুলের হয়ে। কাল প্রথমার্ধের যোগ করা সময়ে গোল করে দুজনের রেকর্ড ছোঁয়ার পর দ্বিতীয়ার্ধের ৮৩ মিনিটে আরও এক গোল করে রেকর্ডটি নিজের করে নেন সালাহ।

লিভারপুলের হয়ে প্রথম ১০০ ম্যাচে সর্বোচ্চ ৬৯ গোলের রেকর্ড এখন মিসরীয় তারকার দখলে। কিন্তু লিগ শিরোপার দেখা পাবেন কি সালাহ? জবাবটা নির্ভর করছে ম্যানচেস্টার সিটির ওপর। লিগে আর তিন ম্যাচ খেলবে সিটি। এই তিন ম্যাচেই পেপ গার্দিওলার দল জিতলে লিগ থেকে খালি হাতেই ফিরতে হবে সালাহর লিভারপুলকে।